January 16, 2021
ইনকিলাব
বিপর্যস্ত গার্মেন্ট করোনার দ্বিতীয় ঢেউয়ের নেতিবাচক প্রভাব
তৈরি পোশাক কারখানা মালিকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি ড. রুবানা হক বলেন, করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে অনিশ্চয়তা আর শঙ্কায় আমরা বিপর্যস্ত। করোনার টিকার প্রাপ্যতা এখনও নিশ্চিত হয়নি। আমাদের শঙ্কা, পোশাক রফতানির নিম্নমুখী প্রবণতা আগামী এপ্রিল পর্যন্ত থাকতে পারে। তিনি বলেন, মহামারীর ধাক্কা থেকে শিল্প রক্ষায় সরকার পোশাক কারখানা মালিকদের স্বল্প সুদের যে ঋণ দিয়েছিল, তা পরিশোধে ছাড় চেয়ে ইতোমধ্যে একটি খোলা চিঠি দেয়া হয়েছে। শ্রমিকের বেতন বাবদ সরকার পোশাক খাতকে যে ১০ হাজার কোটি টাকার প্রণোদনা ঋণ দিয়েছিল; আট মাসের গ্রেড পিরিয়ড শেষে জানুয়ারি থেকেই তা পরিশোধ শুরু হওয়ার কথা। চিঠিতে সেই টাকা পরিশোধের সময় আরও ছয় মাস বাড়ানো অথবা প্রণোদনা পরিশোধের মেয়াদ আরও অতিরিক্ত ১ বছর স¤প্রসারিত করার দাবি জানানো হয়েছে।
বিডিনিউজ24.কম
এখন টিকে থাকাই দায়, বলছেন পোশাক রপ্তানিকারকরা
ফ্যাশন ডটকমের ব্যবস্থাপনা পরিচালক খান মনিরুল আলম শুভ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত মাসে উভেনে তার কারখানার রপ্তানি আদেশ ১৮ শতাংশ কমেছে। বর্তমানে তার উভেন শাখায় ৪৫ দিনের ও নিট শাখায় ৩৫ দিনের কাজ আছে। সাধারণত ১০ ঘণ্টা করে কাজ চললেও সেটা এখন আট ঘণ্টায় নামিয়ে এনেছেন। নতুন অর্ডার নিয়ে দুঃশ্চিন্তায় থাকার কথা জানিয়ে তিনি বলেন, “একদিকে সুতার দাম বেড়েছে, অন্যদিকে নতুন অর্ডারগুলোতে পণ্যের দাম কমেছে। এখন সামান্য লোকসান নিশ্চিত জেনেও শুধু কারখানা সচল রাখার স্বার্থে অর্ডারগুলো নিয়ে এগিয়ে যাচ্ছি।” তিনি বলেন, উৎপাদন কমে যাওয়ার কারণে তুলার দাম বেড়েছে। তাই প্রতি কেজি সুতার দাম ২ দশমিক ৬ ডলার থেকে বেড়ে ৩ দশমিক ৬ কেজি হয়েছে। শুভ বলেন, নভেম্বর, ডিসেম্বর, জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চ হচ্ছে গার্মেন্টের বিশেষ পিক সিজন। এই সময় ১০-১১ ঘণ্টা কাজ করেও শেষ করা যায় না। নিঃশ্বাস ফেলার সময় থাকত না। “মার্চ-এপ্রিলের দিকে ইউরোপে সামার শুরু হয়। তাই এই সময়ে টি-শার্টগুলোর অর্ডার পড়ার কথা। কিন্তু সেটা এখন নেই।” পরিবর্তিত পরিস্থিতিতে বিদেশি ক্রেতারা দামও কমিয়ে দিচ্ছেন বলে জানান তিনি।
The Daily Star
Air cargo charges double in fresh blow to RMG exporters
Readymade garment exporters in Bangladesh have been dealt a fresh blow by a doubling of air shipment rates for cargoes flying out of Hazrat Shahjalal International Airport (HSIA). The rate hike has piled additional pressure on the garment manufacturers who have been struggling for nearly a year to stay afloat amid a rush of order cancellations and rate decrease during the pandemic. Airlines say they raised the rate because the growing demand for air shipment amid improving global outlook and squeezing of carrying capacity from the HSIA by 60 per cent over the last three months because of suspension of cargo and passenger flights by some international flight operators. International airlines are also imposing a higher rate to make up the losses incurred between March and September because of the suspension of international flights and hiring staff at higher costs to load and unload goods at the airports.
The Daily Star
Export-import cost rises as sea freight rate trebles: Acute container shortage partly to blame
Both import and export costs have raised after the sea freight rate trebled in two months because of an acute shortage of empty containers and a rise in demand on the Asia-Europe and transpacific routes. Businesses say they are already facing higher import and export costs because of the rising sea freight rates. Most of the mainline operators started raising freight charges in November because of the congestion at several ports in Europe and Southeast Asia for the coronavirus-induced lockdown, which created a shortage of empty containers.
দৈনিক জনকন্ঠ
ব্যাংক ঋণে নতুন আতঙ্ক ‘সার্ভিস চার্জ’
ব্যাংকিং খাতে লুকায়িত অরাজকতার নাম বিভিন্ন পর্যায়ের সার্ভিস চার্জ। বাংলাদেশ ব্যাংক পরিমাণ নির্ধারণ না করায় ইচ্ছেমতো সার্ভিস চার্জ আদায় করছে ব্যাংকগুলো। ব্যাংক থেকে আরোপিত সুদের পাশাপাশি গ্রাহককে গুনতে হচ্ছে কমপক্ষে ৪৫ ধরনের ‘সিডিউল অব চার্জ’। এর মধ্যে শুধু আমদানি-রফতানিতেই কাটা হচ্ছে ২৯ ধরনের চার্জ বা কমিশন। এছাড়া ঋণ নেয়ার ক্ষেত্রে ১২-১৫ ধরনের মাসুল দিচ্ছেন সাধারণ গ্রাহক। ঋণ নিষ্পত্তিতেও চার্জ গুনতে হচ্ছে। এর বাইরে রয়েছে আরও অনেক হিডেন চার্জ, যা গ্রাহক কোন দিন জানতেও পারেন না।
The New Age
Finance ministry requested to liquidate 133 units
The commerce ministry has requested the finance ministry to liquidate 133 sick readymade garment factories. Following a decision made by an inter-ministerial committee comprising of officials of the finance ministry, the Bangladesh Bank and the apparel sector to assess the possibility of liquidating the factories, the commerce ministry on January 6 sent a letter to the Finance Division of the finance ministry requesting the liquidation of the factories which have remained closed. The commerce ministry also suggested not issuing any warrants against the companies until the finance division settles the issue. Earlier, the Bangladesh Garment Manufacturers and Exporters Association had repeatedly requested the commerce and finance ministries to exempt 133 sick RMG from repayment of at least Tk 700 crore in loan principals and interests.
The Financial Express
Indian new custom rules: Exporters start feeling pinch
With the new customs rules becoming effective late last year, India has now started seeking different types of documents from the Bangladeshi exporters and authorities in the name of checking the country of origin (CoO) certificates. To avail duty-free facility in the Indian market under the South Asian Free Trade Area (SAFTA) deal, Bangladeshi exporters need to produce the CoO certificates before the Indian customs authority. Later, the customs officials recheck the authenticity of the certificates and the content of the origination from Bangladesh's designated authority, particularly Export Promotion Bureau (EPB). Sources said the Indian High Commission in Dhaka last week forwarded some country origination rules to the EPB for verification of their "genuineness and correctness."
দৈনিক আমাদের সময়
রপ্তানি পরিবহন খরচ বৃদ্ধিতে ব্যবসায়ীরা বিপাকে
পণ্য রপ্তানিতে পরিবহন খরচ গত তিন মাসে দ্বিগুণ হয়েছে। ফলে তৈরি পোশাকসহ অন্যান্য খাতের রপ্তানিকারকরা বিপাকে পড়েছেন। তারা বলছেন, পণ্য রপ্তানিতে পরিবহন খরচ গত অক্টোবরে ২ হাজার ডলার পড়লেও বর্তমানে তা ৫ হাজার ডলার পড়ছে। করোনার কারণে ক্রয়াদেশে পণ্যের দাম কমিয়ে দেওয়ার পর পরই পরিবহন খরচ বৃদ্ধি পুরো রপ্তানি আয়ে প্রভাব ফেলবে।
যুগান্তর
আমদানি মূল্য আগাম শোধে অনুমোদন লাগবে না
বৈদেশিক ঋণ (বায়ার্স ক্রেডিট বা গ্রাহক নিজ উদ্যোগে বিদেশ থেকে যে ঋণ নেয়) নিয়ে পণ্য আমদানির নীতিমালা আংশিক শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। ফলে আমদানিকারকরা এখন বায়ার্স ক্রেডিটের মাধ্যমে যে কোনো পরিমাণ পণ্য আমদানির মূল্য কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন ছাড়াই আগাম পরিশোধ করতে পারবেন। এ বিষয়ে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এটি অনতিবিলম্বে কার্যকর হবে এবং এর সঙ্গে সংশ্লিষ্ট গ্রাহকদের বিষয়টি জানানোর জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেয়া হয়েছে।