July 05, 2021
The Business Standard
BGMEA, BFFA for direct vessel operations with Europe, USA
Apparel exporters and freight forwarders have demanded that the Ministry of Shipping take up an initiative to launch direct vessel operations from Chattogram port to Europe and the USA to resolve the crisis the country's export sector is facing due to a shortage of vessels and congestion at transhipment ports. At a meeting held at Chattogram BGMEA Bhaban on Sunday, leaders of the Bangladesh Garment Manufacturers and Exporters Association (BGMEA) and the Bangladesh Freight Forwarders Association (BFFA) also decided to work jointly to resolve the export snag. BGMEA First Vice President Syed Nazul Islam who led the BGMEA side at Sunday's meeting told The Business Standard, "The situation is turning more critical day by day. To solve the problem, our port should run direct mother vessels with Europe and the USA and we have the capacity to launch it. So, immediate action is needed to this end." BGMEA Vice President Rakibul Alam Chowdhury and former first vice president Nasir Uddin also represented the BGMEA at the meeting.
জনকন্ঠ
ওয়াল্ট ডিজনি ফিরে আসায় রফতানি বাড়বে ১০০ কোটি ডলার
পোশাকশিল্পের মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান বলেন, ‘আট বছর আগেই ওয়াল্ট ডিজনি বাংলাদেশ থেকে প্রতিবছর ৫০ কোটি ডলারের পোশাক নিত। এই দীর্ঘ সময়ে তাদের চাহিদা অনেক বেড়েছে। তা ছাড়া যুক্তরাষ্ট্রসহ ইউরোপের দেশগুলোতে কোভিড-১৯ পরিস্থিতি ভালোর দিকে। সেসব বাজারে পোশাকের চাহিদা বেড়েছে। সব মিলিয়ে নতুন এই পরিস্থিতিতে ওয়াল্ট ডিজনি আমাদের কাছ থেকে ১ বিলিয়ন ডলারের পোশাক কিনবে বলে প্রত্যাশা করছি। এ বিষয়টি বাংলাদেশের পোশাক খাতের সম্ভাবনা আরও উজ্জ্বল করবে বলেও আশা করেন বিজিএমইএর নেতা। তিনি বলেন, ‘সবচেয়ে বড় কথা হচ্ছে, এটি বিশ্বের ক্রেতাদের কাছে বাংলাদেশের ভাবমূর্তি অনেক উজ্জ্বল করবে। বিশ্বের অন্য বড় বড় ক্রেতাও এখন পণ্য কিনবে। আমাদের পোশাকের দাম বাড়ানো নিয়ে যে দেনদরবার করছি, সেখানেও আমরা আরও জোর দিতে পারব।’
The Business Standard
RMG export exceeds FY21 target
Bangladesh's apparel export has surpassed the $30.76 billion target set by the Export Promotion Bureau (EPB) for the immediate past FY21, say sources at the garment exporters association. "We are getting more export orders that shifted from India, Myanmar and China," said Md Shahidullah Azim, vice-president of the BGMEA.
"Besides, the enviable progress we have achieved in improving the factory environment in the last couple of years is increasing the confidence of the buyers in doing business with Bangladesh. After an eight-year pause, now companies like Walt Disney are coming back to Bangladesh to source apparel items," he added. Shahidullah Azim, the owner of the country's one of the largest woven exporters Classic Group, expressed concern over the continuous fall in apparel prices despite the increase in the export.
কালের কন্ঠ
পোশাক কারখানায় বেড়েছে ব্যস্ততা; মহামারি ও লকডাউনের মধ্যেও ক্রেতারা বাংলাদেশমুখী
মার্চ মাসেও নতুন মৌসুমে কাজের জন্য হন্যে হয়ে ঘুরতে থাকা অনেক তৈরি পোশাক কারখানায় এখন দম ফেলার ফুরসত নেই। লকডাউনের মধ্যেও বিশেষ ব্যবস্থায় চালু থাকা চট্টগ্রামের অনেক পোশাক কারখানায় এখন নির্দিষ্ট সময়ে শিপমেন্ট দেওয়ার ব্যস্ততা। গত এপ্রিল মাস থেকে বাংলাদেশে তৈরি পোশাকের অর্ডারের চাপ বেড়ে গেছে বলে নিশ্চিত করেছেন একাধিক গার্মেন্ট মালিক। বিশেষ করে গত মার্চের শেষ দিকে ভারতে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ বাংলাদেশের পোশাকশিল্পে আশীর্বাদের ঢেউ হিসেবে আবির্ভূত হয়েছে। কারণ গত এপ্রিল থেকে তৈরি পোশাকের অনেক অর্ডার ভারত থেকে বাংলাদেশে সরে এসেছে। সুনির্দিষ্ট পরিসংখ্যান না থাকলেও নতুন অর্ডার বাড়ার হার ২০ থেকে ২৫ শতাংশ বলে মনে করছেন গার্মেন্ট সংশ্লিষ্ট ব্যক্তিরা।
The Business Standard
Cotton price hike strains RMG makers
Rising cotton prices have come as a fresh blow to the apparel industry, putting stress on profitability of clothing business both in local and export markets. Fabric has become costlier as cotton prices almost doubled in a year, but local dressmakers say they cannot revise their prices upward accordingly, keeping in view the low demand in the market and the decline in people's purchasing capacity in these pandemic days. On the export front too, higher fabric price induced by global cotton price hike has come on top of surging freight charges and shipment delays, forcing exporters to compromise prices to stay afloat. According to industry insiders, cotton production is predicted to be on the decline next year. The price of the raw material of yarn is less likely to come down in the future. Rather, it may increase further.
বণিকবার্তা
পোশাক বাণিজ্য: তুলার ভারতনির্ভরতাকে প্রতিস্থাপন করছে আফ্রিকা
তুলা আমদানিতে দীর্ঘদিন ধরেই ভারতনির্ভর ছিল বাংলাদেশ। তবে এ চিত্রে পরিবর্তন আসছে। সাম্প্রতিক তথ্য বিশ্লেষণে দেখা যাচ্ছে, তুলা আমদানির উৎস হিসেবে ধীরে ধীরে ভারতকে প্রতিস্থাপন করছে আফ্রিকার দেশগুলো। বর্তমানে দেশের আমদানীকৃত তুলার এক-তৃতীয়াংশই আসছে আফ্রিকার দেশগুলো থেকে। বিজিএমইএর সহসভাপতি শহীদুল্লাহ আজিম বণিক বার্তাকে বলেন, ‘সারা বিশ্বেই ফ্যাব্রিকের গঠন পরিবর্তন হয়ে গেছে। আগে যেখানে ৭০ শতাংশই তুলা ব্যবহার করা হতো, বর্তমানে সেখানে ৭০ শতাংশ কৃত্রিম তন্তু ব্যবহূত হচ্ছে। তুলা আর কৃত্রিম তন্তু ব্যবহার করে একটি টি-শার্ট বানাতে একই সময় লাগে। কিন্তু কৃত্রিম তন্তুর ক্ষেত্রে দাম বেশি পাওয়া যায়। এতে রফতানি মূল্য বেড়ে যায় ২০-৩০ শতাংশ। এক্ষেত্রে নতুন করে কারখানা করার প্রয়োজন নেই। শুধু কিছু উন্নত মানের যন্ত্রপাতি প্রয়োজন। সরকার যদি এ ধরনের ফ্যাব্রিক ব্যবহার করে রফতানির ক্ষেত্রে ১০ শতাংশ প্রণোদনা ঘোষণা করে, তাহলে সবাই এতে এগিয়ে আসবে। ভিয়েতনাম এগুলো ব্যবহার করে এগিয়ে যাচ্ছে। আমাদেরও সেদিকেই যেতে হবে।’
The Daily Sun
55pc industrial managers lack college degrees in Bangladesh
55 percent Bangladeshi industries are managed by people without a college degree, says a World Bank study, stressing on firms’ capabilities and technology upgradation to create more sustainable jobs in the manufacturing sector. The findings were revealed in a report titled: ‘Gearing up for the Future of Manufacturing in Bangladesh’ published recently. “There is no alternative to adopting new industrial technologies as Bangladesh is going to face LDC graduation challenges apart from that of Covid-19,” BGMEA president Faruque Hassan said. However, he put emphasis on striking a balance between technology and workers in the labour-intensive RMG sector, otherwise a large section of people could lose their jobs.
The Daily Star
Do away with unnecessary regulations: Mannan urges Bida
Planning Minister MA Mannan has urged the Bangladesh Investment Development Authority (Bida) and all other concerned government bodies to do away with unnecessary rules that are not investment-friendly. The minister was speaking as chief guest at a webinar on "Attracting Foreign Investment in Bangladesh and Branding Bangladesh", jointly organised by Bida and the Better Bangladesh Foundation (BBF) on Saturday. There are currently various rules in place that could discourage investment. "You (Bida) know about the unnecessary rules and so do I, and since we both know, let's push it out, clean it. Let's keep fewer rules so that business can be done faster," Mannan said.
যুগান্তর
সম্পাদকীয়: পণ্য রপ্তানিতে জটিলতা: সমন্বিত উদ্যোগ অব্যাহত রাখা জরুরি
করোনার কারণে দেশের তৈরি পোশাকসহ বিভিন্ন খাতের রপ্তানিকারকরা কতভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন, বিষয়টি বহুল আলোচিত। জানা গেছে, রপ্তানি পণ্য পরিবহণে কনটেইনার সংকট ও জাহাজে চাহিদা অনুযায়ী কনটেইনার পরিবহণের বুকিং না মেলায় চিন্তিত হয়ে পড়েছেন রপ্তানিকারকরা। দ্রুত এ সংকটের সমাধান না হলে রপ্তানিকারকদের বড় ধরনের ক্ষতির মুখে পড়তে হবে। সমস্যার সমাধানে রপ্তানিকারক, বিদেশি ক্রেতাদের প্রতিনিধি ফ্রেইট ফরোয়ার্ডার ও জাহাজ ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সবার সমন্বিত উদ্যোগ প্রয়োজন। মনে রাখা দরকার, সমন্বিত উদ্যোগ অব্যাহত না থাকলে আগামীতে এ সমস্যা আরও প্রকট আকার ধারণ করতে পারে।
প্রথম আলো
কৃত্রিম তন্তুর পোশাকে বড় সম্ভাবনা
বিশ্বে তৈরি পোশাক রপ্তানিতে বাংলাদেশ দ্বিতীয় শীর্ষ দেশ। প্রথম চীন ও তৃতীয় ভিয়েতনাম। তারপরও কৃত্রিম তন্তুর পোশাক রপ্তানিতে চীন তো বটেই, ভিয়েতনাম থেকেও পিছিয়ে বাংলাদেশ। ভিয়েতনাম যেখানে বিশ্বের কৃত্রিম তন্তুর পোশাকের ১০ শতাংশ হিস্যা দখল করে আছে, সেখানে বাংলাদেশের হিস্যা ৫ শতাংশের কাছাকাছি। তবে দেরিতে হলেও বাংলাদেশের উদ্যোক্তারা পোশাকের রপ্তানি বাড়াতে কৃত্রিম তন্তুর দিকে ঝুঁকছেন। কৃত্রিম তন্তুর সুতা ও কাপড় উৎপাদনে বিনিয়োগ বছর বছর বাড়ছে। পোশাক রপ্তানিকারকেরা বলছেন, কৃত্রিম তন্তু রপ্তানিমুখী তৈরি পোশাক খাতের ভবিষ্যৎ। অধিকাংশ বড় ব্র্যান্ড ও ক্রেতা প্রতিষ্ঠান ব্যবসাকে টেকসই করতে কৃত্রিম ও পুনঃপ্রক্রিয়াজাত তন্তুর দিকে ঝুঁকছে। ফলে হাত গুটিয়ে বসে থাকার সময় নেই।
কালের কন্ঠ
বড় বাণিজ্য ঘাটতির পথে দেশ
মহামারি করোনার মধ্যেই কয়েক মাস ধরে আমদানি ও রপ্তানি দুই-ই বাড়ছে। তবে আমদানি যে হারে বাড়ছে তার চেয়ে অপেক্ষাকৃত কম হারে বাড়ছে রপ্তানি। এতে বহির্বিশ্বের সঙ্গে বাংলাদেশের বড় বাণিজ্য ঘাটতি তৈরি হয়েছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, সদ্যঃসমাপ্ত ২০২০-২১ অর্থবছরের প্রথম ১১ মাসে এই ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় দুই হাজার কোটি ডলার, যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় সাড়ে ২৩ শতাংশ এবং চলতি মুদ্রানীতিতে নির্ধারিত লক্ষ্যের প্রায় ৮ শতাংশ বেশি। অর্থাৎ ১১ মাসেই পুরো অর্থবছরের বাণিজ্য ঘাটতির প্রাক্কলন ছাড়িয়ে গেছে। এ অবস্থায় এবার পুরো অর্থবছরে বাণিজ্য ঘাটতি দুই হাজার ২০০ কোটি ডলার ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করছেন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা। তবে এ সময়ে চলতি হিসাবের ঘাটতি কিছুটা কমেছে।
The Daily Star
We need to lead, not follow, in the digital age
We make clothing in Bangladesh, and we do it exceedingly well. But how good are we at marketing and selling this clothing? The traditional route to market for Bangladesh apparel makers has been through agents and other middlemen, who in turn connect us with global fashion brands and retailers. Exports via these avenues have formed the backbone of the Bangladeshi economic success story for the past 30 years, and there is no reason why this should not continue for many more years to come. However, selling directly to brands will always be a critical part of the business proposition for Bangladesh.So, in an industry which is changing at lightning speed, I believe it is time our garment makers begin thinking deeper about their route to the market (and to end consumers).