BGMEA DAILY DIGEST
News published in media related to RMG: Today’s RMG News

uploads/trade_daily/digest_photo_Ittefaq_nepal__1659761355.jpg
দৈনিক ইত্তেফাক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারও পারস্পরিক সুবিধার জন্য সৈয়দপুর বিমানবন্দরের পাশাপাশি মোংলা ও চট্টগ্রাম সমুদ্রবন্দর ব্যবহারের জন্য নেপালকে প্রস্তাব দিয়েছেন। নেপালের সফররত সংসদীয় প্রতিনিধিদল শুক্রবার (৫ আগস্ট) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘নেপাল আমাদের মোংলা ও চট্টগ্রাম বন্দর ব্যবহার করে সুবিধা নিতে পারে।’ প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইংয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নেপালের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন নেপালের ফেডারেল পার্লামেন্টের আন্তর্জাতিক সম্পর্ক কমিটির চেয়ারপারসন পবিত্র নিরুওলা খারেল।
uploads/trade_daily/digest_photo_KK_Twice__1659761355.jpg

কালের কন্ঠ
দ্বিমুখী চাপে পোশাক খাত গ্যাস ও বিদ্যুতের সংকটের ফলে তৈরি বস্ত্র ও পোশাক খাতের কারখানাগুলোতে উৎপাদন কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। অন্যদিকে রপ্তানি গন্তব্য ইউরোপ ও আমেরিকায় মুদ্রাস্ফীতির চাপ থাকায় খুচরা ক্রেতাদের চাহিদাও কমছে। এমন দ্বিমুখী সংকটে পড়ে দেশের পোশাক খাতের উদ্যোক্তারা কিছুটা শঙ্কিত। এ বিষয়ে বিজিএমইএর সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, ‘লোড শেডিংয়ের কারণে উদ্যোক্তাদের জেনারেটর ব্যবহার করতে হয়। এর ফলে উদ্যোক্তাদের খরচ বাড়ছে। এই অবস্থা থেকে উত্তরণে সরকার ডিজেলচালিত পাওয়ার প্লান্ট চালু করতে পারে।’ বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল কালের কণ্ঠকে বলেন, ‘নিরবচ্ছিন্ন বিদ্যুতের অভাবে দেশের বস্ত্র ও পোশাক খাতের উৎপাদন ব্যাহত হচ্ছে। এ ছাড়া ইউরোপ ও আমেরিকায় মুদ্রাস্ফীতির ফলে গত কয়েক মাসে আমাদের কার্যাদেশ কিছুটা কমেছে। মৌসুমের আগে যে বুকিং দেয়, সেই ট্রেন্ডও (আগাম আশ্বাস) কমেছে ২০ থেকে ৩০ শতাংশ।

uploads/trade_daily/digest_photo_KK_Jalany__1659761355.jpg

কালের কন্ঠ
সব ধরনের জ্বালানি তেলের দাম বাড়ল বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে সব ধরনের জ্বালানি তেলের দাম বৃদ্ধির ঘোষণা দিয়েছে সরকার। প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ৮০ টাকা থেকে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা নির্ধারণ করা হয়েছে। অকটেন লিটারে ৮৯ টাকা থেকে ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা এবং পেট্রল ৮৬ টাকা থেকে ৪৬ টাকা বাড়িয়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। নতুন এ দর গতকাল শুক্রবার রাত ১২টার পর থেকে কার্যকর হয়েছে।গতকালের বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববাজারে জ্বালানি তেলের ঊর্ধ্বগতির কারণে পাশের দেশসহ বিভিন্ন দেশে নিয়মিত তেলের মূল্য সমন্বয় করা হয়।

uploads/trade_daily/digest_photo_Jugantor_loadsheding__1659761355.jpg

যুগান্তর
শিল্পেও লোডশেডিং, ব্যাহত হচ্ছে উৎপাদন শিল্পকারখানাতেও লোডশেডিং করা হচ্ছে। বিদ্যুৎ রেশনিং যথাযথভাবে হচ্ছে না। সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিদ্যুৎ থাকলেও এরপর বিভিন্ন সময়ে থাকছে না। এতে ব্যাহত হচ্ছে উৎপাদন। এ পরিস্থিতিতে লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে সংশয় দেখা দিয়েছে। বৃহস্পতিবার এফবিসিসিআই ভবনে ‘এনার্জি সিকিউরিটি ডেভেলপমেন্ট অব দ্য ইন্ডাস্ট্রিয়াল সেক্টর’ শীর্ষক আলোচনা সভায় ব্যবসায়ী নেতারা একথা বলেন। মুক্ত আলোচনায় ব্যবসায়ী নেতারা বলেন, আমাদের একটি ইমার্জেন্সি ফান্ড দরকার। আমাদের এনার্জি কেনার জন্য অনেক সময় ডলার থাকে না। আমরা বলি এনার্জি সিকিউরিটি বন্ড। বন্ডের ব্যবহার সারা পৃথিবীতে আছে। সাত হাজার কোটি টাকার একটি বন্ড থাকলে, সেটা ডলারে রূপান্তর করে রাখলে জ্বালানি সংকটে তা জরুরিভিত্তিতে ব্যবহার করা যাবে।

uploads/trade_daily/digest_photo_B_Post_Power_edit__1659761355.jpg

The Business Post
Power, energy crises put local yarn, fabric producers in trouble Israq Textile Mills Limited located at Mauna of Gazipur has 120 tonnes of yarn production capacity per day but now the factory is producing only 60-65 tonnes. Asif Ashraf, Managing Director of Urmi Group, told The Business Post that previously the group met the demand for its yarn and fabrics from domestic sources but currently he was importing around 30 per cent of yarn and fabrics.

uploads/trade_daily/digest_photo_A_Shomoy_asha__1659761355.jpg

আমাদের সময়
অর্থনীতির ৪ সূচকে উন্নতি: আশার আলোর বিপরীতে রয়েছে শঙ্কা ও চ্যালেঞ্জ তৈরি পোশাক উৎপাদন ও রপ্তানিকারক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান আমাদের সময়কে বলেন, মূল্যস্ফীতি কমেছে এটা ভালো খবর। পণ্যের দাম বাড়া-কমা নির্ভর করে আন্তর্জাতিক বাজারের ওপর। আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম কমলে অভ্যন্তরীণ বাজারেও কমবে, এটাই স্বাভাবিক। আন্তর্জাতিক বাজারের পরিস্থিতি ভালো মনে হচ্ছে। তিনি আরও বলেন, জুলাই মাসে রেমিট্যান্স বাড়ার অন্যতম কারণ হচ্ছে- কোরবানির ঈদ। এই ঈদকে কেন্দ্র করে অনেকেই পরিবারের খরচের জন্য দেশে টাকা পাঠিয়েছেন। তবে পরিস্থিতি স্বাভাবিক হতে আরও কিছু দিন সময় লাগতে পারে বলেও মনে করেই এই ব্যবসায়ী। সিদ্দিকুর রহমান আরও বলেন, বর্তমান পরিস্থিতিতে ভয় পাওয়ার কিছু নেই। রপ্তানি কিছু কমার আশঙ্কা রয়েছে। তবে এটা প্রতিবছরের চিত্র। জুলাই, আগস্ট, সেপ্টেম্বর একটু অর্ডার কম হয়। আশা করা যায় পরিস্থিতি স্বাভাবিক হবে।

uploads/trade_daily/digest_photo_observerbd.comNearly__1659761355.jpg

The Daily Observer
Nearly 14pc growth registered by BD RMG sector in July In the first 27 days of July, Bangladesh's apparel exports have raked in around US $ 2.78 billion, registering about 14 per cent year-on-year (Y-o-Y) growth even if the industry is bracing for around 30 per cent work order shortage in the months to come. Reports claimed this citing BGMEA (Bangladesh Garment Manufacturers and Exporters Association), which reached at the calculation based on the data of the country's Export Promotion Bureau (EPB), which was yet to make an official announcement to this end, reports Apparel Resources. As per BGMEA sources, the apparel sector enjoyed a whopping 1,128 per cent Y-o-Y growth in a single day during the period, while at the same time it witnessed zero export on 10 July, said the New Delhi-based apparel news portal.

uploads/trade_daily/digest_photo_NB_2_M__1659761355.jpg

নিউজ বাংলা২৪
দুই মাসের মধ্যে কাটবে অর্থনীতির চাপ: গভর্নর টানা কয়েক মাস টালমাটাল অবস্থার পর অবশেষে দেশের অর্থনীতি নিয়ে স্বস্তির খবর দিয়েছেন বাংলাদেশ ব্যাংক গভর্নর আব্দুর রউফ তালুকদার। জানালেন, মার্চের তুলনায় সাড়ে ২৬ শতাংশ কমেছে ঋণপত্র খোলা, বিপরীতে বেড়েছে রপ্তানি ও প্রবাসী আয়। নিম্নমুখী মূল্যস্ফীতিও। আর এতে আগামী দুই মাসের মধ্যে অর্থনৈতিক চাপ কেটে যাবে বলে আশাবাদী তিনি। বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

uploads/trade_daily/digest_photo_JNews_edit__1659761355.jpg

জাগো নিউজ২৪
পোশাক খাতের নিরাপত্তা ও উন্নয়ন সহায়তায় সচেতনতামূলক সভা বাংলাদেশ ব্যাংক ফ্রেঞ্চ ডেভেলপমেন্ট এজেন্সি (এএফডি), ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), কেএফডব্লিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সঙ্গে পোশাক খাতের নিরাপত্তাজনিত সংস্কারে কর্মসূচির নেওয়া হয়েছে। ৫০ মিলিয়ন ইউরো ঋণ ও ১০ দশমিক ২৯ মিলিয়ন ইউরো অনুদানের সমন্বয়ে ‘এসআরইইউপি’ প্রকল্পটি তৈরি পোশাক খাতের শ্রমিকদের নিরাপত্তাসহ সার্বিক নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন এবং এ খাতের শিল্প প্রতিষ্ঠানগুলোকে পরিবেশবান্ধব করে তোলার লক্ষ্যে বাস্তবায়িত হচ্ছে। বুধবার (৩ আগস্ট) রাজধানীর একটি হোটেলে এ নিয়ে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আয়োজিত এ অনুষ্ঠানে প্রকল্পের উন্নয়ন সহযোগী সংস্থাসমূহ, অর্থ মন্ত্রণালয়, বাণিজ্যিক ব্যাংক, তৈরি কারখানার মালিক, বিজিএমইএ ও আরএসসির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

uploads/trade_daily/digest_photo_Bonikbarta_Bank__1659761355.jpg

বণিক বার্তা
ব্যাংক খাতে সুশাসন প্রতিষ্ঠায় কঠোর হওয়ার বার্তা গভর্নরের দেশের ব্যাংক খাতে কার্যকর সুশাসন প্রতিষ্ঠায় কঠোর হওয়ার বার্তা দিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। তিনি বলেছেন, কে কোন ব্যাংকের মালিক এটি দেখার বিষয় নয়। আইন ও রীতিনীতি অনুযায়ী ব্যাংকগুলো চলছে কিনা সেটিই আমরা দেখব। ব্যাংকগুলোর অভ্যন্তরে কার্যকর সুশাসন প্রতিষ্ঠায় ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করা হবে। গভর্নর বলেন, অপেক্ষাকৃত দুর্বল ১০টি ব্যাংক আমরা চিহ্নিত করেছি। খেলাপি ঋণের মাত্রা, মূলধন পর্যাপ্ততা, ঋণ-আমানতের অনুপাত এবং সঞ্চিতি (প্রভিশন) সংরক্ষণ হারের ভিত্তিতে এসব ব্যাংক চিহ্নিত করা হয়েছে। এসব ব্যাংকের সঙ্গে বাংলাদেশ ব্যাংক ওয়ান-টু-ওয়ান ভিত্তিতে আলোচনা শুরু করেছে। চিহ্নিত ১০ ব্যাংকের কাছ থেকে তিন বছরের একটি ব্যবসায়িক পরিকল্পনা করা হবে।

uploads/trade_daily/digest_photo_TBS_Govt__1659761355.jpg

The Business Standard
Govt urged to form new wage board for RMG workers Ready-made garment workers have urged the government to institute a new wage board for them immediately, considering the soaring prices of daily commodities and rising living costs. Under the leadership of the National Garment Workers Federation (NGWF), garment workers made their demands with a human chain at the National Press Club on Friday.

uploads/trade_daily/digest_photo_Bonikbarta_interesrt__1659761355.jpg

বণিক বার্তা
সুদের হার সর্বোচ্চ বাড়াতে পারে ব্যাংক অব ইংল্যান্ড ভূরাজনৈতিক সংকট, কভিড-১৯ মহামারী ও সরবরাহ ব্যবস্থার প্রতিবন্ধকতা বৈশ্বিক অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছে। লাফিয়ে বেড়ে চলেছে মূল্যস্ফীতির হার। অনিয়ন্ত্রিত মূল্যস্ফীতির হার মোকাবেলা করতে সুদহার বাড়িয়ে চলেছে বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংকও সুদহার সর্বোচ্চ বাড়াতে যাচ্ছে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।