BGMEA DAILY DIGEST
News published in media related to RMG: Today’s RMG News

August 17, 2022

uploads/trade_daily/digest_photo_T_Focus__1660713882.jpg
Textile Today
BGMEA Director Mohiuddin Rubel said that overall exports to our major markets have shown a positive trend but the conflict in Ukraine has created geopolitical tensions in the post-Covid world. There will be great changes in business in the coming days. The global economy and trade may present a gloomy outlook ahead, which is a concern for entrepreneurs. BGMEA Acting President Shahidullah Azim said that Bangladesh’s apparel has created a good position in new markets and entrepreneurs are working hard to maintain this trend of export growth.exports to Bulgaria, Cyprus, Lithuania, and Malta decreased compared to the previous year. The export growth that Bangladesh has achieved so far is the result of the dedication of the RMG industry, the spirit and commitment entrepreneurs have shown in all crises. BGMEA President Faruque Hassan said BGMEA is working to facilitate new market exploration and maintain access to preferred markets.
uploads/trade_daily/digest_photo_DS-CTG__1660713882.jpg

The Daily Sun
Ctg Customs assures support to ease import-export activities The newly appointed Chattogram Customs Commissioner Mohammad Fyzur Rahman said Chattogram Customs House will extend all out support to ease the activities related to the import and export. He made the assurance when leaders of Bangladesh Garment Manufacturers and Exporters Association (BGMEA) led by its First Vice President Syed Nazrul Islam during a courtesy call on him at his office on Tuesday. The First Vice President Syed Nazrul Islam said the foreign orders of the readymade garments have been increasing day by day after the corona pandemic. But, the export cost has marked rise following the recent hike of the fuel oil prices, he said. The BGMEA Vice President Rakibul Alam Chowdhury, Directors Mohammad Abdus Salam, Md Hasan, Tanvir Habib, former Directors AM Mahbub Chowdhury and Anjan Shekhar Das were present during the meeting among others.

uploads/trade_daily/digest_photo_Bhoka_EPB__1660713882.jpg

ভোরের কাগজ
ইপিবির তথ্য : বছরের শুরুতেই পোশাক রপ্তানিতে সুবাতাস গত বছর যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশ ৫৯৯ দশমিক ৫৩ মিলিয়ন ডলারের তৈরি পোশাক রপ্তানি করে। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে। এ প্রসঙ্গে তৈরি পোশাক খাতের সবচেয়ে বড় সংগঠন বিজিএমইএ পরিচালক মহিউদ্দিন রুবেল ভোরের কাগজকে বলেন, আমাদের তৈরি পোশাকের সবচেয়ে বড় রপ্তানি গন্তব্য যুক্তরাষ্ট্রের বাজার। চলতি বছরের শুরু জুলাই মাসে এই বাজারে ১৪ দশমিক ৩৮ শতাংশ বেড়ে ৬৮৫ দশমিক ৭৭ মিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে যা গত বছরের একই সময়ে ৫৯৯ দশমিক ৫৩ মিলিয়ন মার্কিন ডলার ছিল। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের পাশাপাশি আলোচিত সময়ে ইউরোপীয় ইউনিয়নের বাজারেও আমাদের পোশাক রপ্তানি ১ দশমিক ৪৬ বিলিয়ন থেকে ১৩ দশমিক ৩৬ শতাংশ বেড়ে ১ দশমিক ৬৫ বিলিয়ন হয়েছে।তিনি বলেন, করোনা পরবর্তী সময়ে এবং ভূ-রাজনৈতিক সংকটের কারণে বিশ্ব বাণিজ্য ও অর্থনীতি এ মুহূর্তে এক ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। জ্বালানির উচ্চ মূল্য এবং সরবরাহের ঘাটতি বিশ্ব পরিস্থিতিতে নেতিবাচক প্রভাব ফেলছে। যেহেতু আমরা বিশ্ববাজারে কাজ করি, আমাদের শিল্পও এর দ্বারা প্রভাবিত হয়েছে।

uploads/trade_daily/digest_photo_FE_UK__1660713882.jpg

The Financial Express
UK's new trading scheme: BD to get easier market access in post-LDC era The United Kingdom (UK) on Tuesday launched the Developing Countries Trading Scheme (DCTS), offering 65 developing countries, including Bangladesh, an easier market access to their market with reduced tariff rates and simpler terms of trade. "Bangladeshi businesses will have easier access to UK markets under the new scheme," said British High Commissioner in Dhaka Robert Chatterton Dickson. "Even after Bangladesh graduates from the least developed country (LDC) status in 2026, it will retain duty-free access to the UK for 98 per cent of its products, including ready-made garments."

uploads/trade_daily/digest_photo_JNews_ERQ_edit__1660713882.jpg

জাগো নিউজ২৪
রপ্তানি আয়ের অর্থ জমা করা যাবে ইআরকিউ হিসাবে এখন থেকে রপ্তানি আয়ের প্রাপ্ত অর্থ রপ্তানিকারকের রিটেনশন কোটা (ইআরকিউ) হিসাবে প্রযোজ্য হারে জমা করা যাবে। মঙ্গলবার (১৬ আগস্ট) স্থানীয় সরবরাহের ক্ষেত্রে ইআরকিউ হিসাবে বৈদেশিক মুদ্রা সংরক্ষণ সম্পর্কে সুস্পষ্ট নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা যায়, স্থানীয় মূল্য সংযোজনের মাত্রা অনুযায়ী এর আগে ইআরকিউ হিসাবে প্রাপ্ত আয়ের ১৫ শতাংশ কিংবা ৬০ শতাংশ জমা করা যেত। আর তথ্যপ্রযুক্তি খাতে জমা করা যেত ৭০ শতাংশ।

uploads/trade_daily/digest_photo_Bonikbarta_Fbcci__1660713882.jpg

বণিক বার্তা
প্রধানমন্ত্রীকে চিঠি: জ্বালানি তেলের দাম সমন্বয় চায় এফবিসিসিআই জনস্বার্থে জ্বালানি তেলের জন্য কর প্রত্যাহার করে মূল্য পুনঃসমন্বয় করার বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা চেয়েছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)। রোববার প্রধানমন্ত্রী কার্যালয়ে পাঠানো সংগঠনটির এক চিঠির সূত্রে এ তথ্য জানা গিয়েছে।

uploads/trade_daily/digest_photo_S_Bangla_July__1660713882.jpg

সারা বাংলা
জুলাইয়ে যুক্তরাজ্যে পোশাক রফতানি বেড়েছে ৩৩ শতাংশ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত তথ্য পর্যালোচনা করে মঙ্গলবার (১৬ আগস্ট) দেশভিত্তিক রফতানির এ তথ্য জানিয়েছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। বিজিএমইএ’র পরিচালক ও মুখপাত্র মহিউদ্দিন রুবেল জানান, ২০২২-২৩ অর্থবছরের জুলাই মাসে যুক্তরাষ্ট্রে পোশাক রফতানি হয়েছে ৬৮৫ দশমিক ৭৭ মিলিয়ন ডলার। গেল ২০২১-২২ অর্থবছরের রফতানির পরিমাণ ছিল ৫৯৯ দশমিক ৫৩ মিলিয়ন ডলার। অর্থাৎ চলতি জুলাই মাসে রফতানি বেড়েছে ১৪ দশমিক ৩৮ শতাংশ। ইউরোপীয় ইউনিয়নে গত অর্থবছরের জুলাই মাসে পোশাক রফতানি হয়েছিল ১ দশমিক ৪৬ বিলিয়ন ডলার। চলতি বছরের জুলাই মাসে তা বেড়ে হয়েছে ১ দশমিক ৬৫ বিলিয়ন ডলার। রফতানি আয়ে প্রবৃদ্ধি ১৩ দশমিক ৩৬ শতাংশ।

uploads/trade_daily/digest_photo_PAlo_BIDA_edit__1660713882.jpg

প্রথম আলো
বিডার সঙ্গে আইএলওর সমঝোতা স্মারক স্বাক্ষর বিনিয়োগ সেবা সহজ করতে ওয়ান স্টপ সার্ভিস (এএসএস) সেবা পরিচালনা করছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। বিডার এই সেবা আরও দ্রুত ও আধুনিক করতে সংস্থাটিকে প্রয়োজনীয় সহযোগিতা দেবে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে বিডা। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে বিডার সম্মেলনকক্ষে এ বিষয়ে এক বছরের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন ও আইএলওর এ-দেশীয় পরিচালক টুমো পৌটিয়াইনেন চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।

uploads/trade_daily/digest_photo_NB_BD__1660713882.jpg

নিউজ বাংলা২৪
বাংলাদেশ সংকটে নেই: আইএমএফ বাংলাদেশ সংকটে নেই বলে পরিষ্কার জানিয়ে দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। চলমান বৈশ্বিক সংকটে সৃষ্ট অর্থনৈতিক চ্যালেঞ্জ কাটিয়ে ওঠার শক্তি বাংলাদেশের আছে বলেও জানিয়েছে সংস্থাটি। বাংলাদেশ আইএমএফের কাছে যে ঋণ চেয়েছে, সে বিষয়ে অক্টোবরে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। এর সঙ্গে সরকার সম্প্রতি জ্বালানি তেলের যে দাম বাড়িয়েছে তার কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছে ওয়াশিংটনভিত্তিক আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানটি।মঙ্গলবার বাংলাদেশের সাংবাদিকদের সঙ্গে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আইএমএফের এশিয়া–প্রশান্ত মহাসাগরীয় বিভাগের প্রধান রাহুল আনন্দ এসব কথা বলেন।

uploads/trade_daily/digest_photo_Janakantha_ECNEC_edit__1660713882.jpg

জনকন্ঠ
একনেকে আড়াই হাজার কোটি টাকার ৬ প্রকল্প অনুমোদন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ছয়টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৫০৪ কোটি ৭৫ লাখ টাকা। এর মধ্যে সরকারী তহবিল থেকে ১ হাজার ৬২৮ কোটি ১৩ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ সহায়তা থেকে ৮৭৬ কোটি ৬২ লাখ টাকা ব্যয় করা হবে। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে প্রকল্পগুলো অনুমোদন দেয়া হয়।গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে সভায় সভাপতিত্ব করেন একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান।

uploads/trade_daily/digest_photo_KK_Dollar__1660713882.jpg

কালের কন্ঠ
খোলাবাজারে কমেছে ডলারের দাম বিলাসী পণ্যসহ আমদানিতে লাগাম টানায় কমেছে আমদানির এলসি খোলার পরিমাণ। এর প্রভাব পড়ছে ডলারের বাজারে। গতকাল মঙ্গলবার কার্ব মার্কেট বা খোলাবাজারে নগদ ডলার বিক্রি হয়েছে ১১৪ থেকে ১১৫ টাকায়। গত সপ্তাহেও এক ডলারে গুনতে হয়েছিল ১১৮ থেকে ১২০ টাকা।ডলারের বাজারে সরবরাহ বাড়াতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে সাপোর্ট দেওয়া হচ্ছে। গতকাল মঙ্গলবার আন্ত ব্যাংকে (বিভিন্ন ব্যাংকের কাছে) প্রতি ডলার ৯৫ টাকা দরে মোট ৮০ মিলিয়ন বা আট কোটি মার্কিন ডলার বিক্রি করেছে বাংলাদেশ ব্যাংক।

uploads/trade_daily/digest_photo_Inquilab_USA__1660713882.jpg

ইনকিলাব
যুক্তরাষ্ট্রে পোশাক রফতানিতে সুখবর: অর্থবছরের প্রথম মাস তৈরী পোশাক খাতের সবচেয়ে বড় সংগঠন বিজিএমইএ পরিচালক মহিউদ্দিন রুবেল ইনিকলাবকে বলেন, করোনা-পরবর্তী সময়ে এবং ভূ-রাজনৈতিক সঙ্কটের কারণে বিশ্ব বাণিজ্য ও অর্থনীতি এ মুহূর্তে এক ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। জ্বালানির উচ্চ মূল্য এবং সরবরাহের ঘাটতি বিশ্ব পরিস্থিতিতে নেতিবাচক প্রভাব ফেলছে। যেহেতু আমরা বিশ্ববাজারে কাজ করি, আমাদের শিল্পও এর দ্বারা প্রভাবিত হয়েছে। গত দেড় বছরে সুতার দাম বেড়েছে ৬২ শতাংশ, মালবাহী খরচ বেড়েছে ৫০০ শতাংশ, রঙ, রাসায়নিক খরচ বেড়েছে প্রায় ৬০ শতাংশ, ন্যূনতম মজুরি গত বছরের শুরুতে ৭ দশমিক ৫ শতাংশ বেড়েছে এবং এর ফলে আমাদের গড় উৎপাদন গত ৫ বছরে খরচ বেড়েছে ৪০-৪৫ শতাংশ।

uploads/trade_daily/digest_photo_KK_UK__1660713882.jpg

কালের কন্ঠ
যুক্তরাজ্যে ৯৮% পণ্যে মিলবে শুল্কমুক্ত সুবিধা যুক্তরাজ্য ডেভেলপিং কান্ট্রিজ ট্রেডিং স্কিম (ডিসিটিএস) নামে নতুন বাণিজ্যনীতি ঘোষণা করেছে, যা বাংলাদেশসহ বিশ্বের ৬৫টি উন্নয়নশীল দেশকে শুল্ক হ্রাস এবং সহজতর রপ্তানি সুবিধা প্রদান করবে। গতকাল মঙ্গলবার ঢাকার ব্রিটিশ হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এ সুবিধায় শুল্কমুক্ত মর্যাদা না হারিয়েই বাংলাদেশ অন্যান্য দেশের কাঁচামাল ব্যবহার করে যুক্তরাজ্যে পণ্য রপ্তানি করতে সক্ষম হবে। এই স্কিমের আওতায় অস্ত্র ছাড়া অন্য সব পণ্যে যুক্তরাজ্যে বাংলাদেশের শুল্কমুক্ত রপ্তানি সুবিধা অব্যাহত থাকবে।