BGMEA DAILY DIGEST
News published in media related to RMG: Today’s RMG News

November 20, 2023

uploads/trade_daily/digest_photo_Bonik_pm__1700459697.jpg
বণিক বার্তা
বর্তমান সরকার বৃহত্তর বিদেশী বিনিয়োগ আকর্ষণের জন্য সম্ভাব্য সব ব্যবস্থা নিচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘আরো বেশি পরিমাণে বিদেশী বিনিয়োগ যাতে বাংলাদেশে আসতে পারে সেজন্য আমরা বিভিন্ন ব্যবস্থা নিচ্ছি।’ রাজধানীর একটি হোটেলে গতকাল ফরেন ইনভেস্টরস চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) ৬০ বছর পূর্তি উদযাপন এবং দুদিনব্যাপী ইনভেস্টমেন্ট এক্সপো-২০২৩-এর উদ্বোধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
uploads/trade_daily/digest_photo_DS_BGMEA__1700459697.jpg

The Daily Star
BGMEA again calls for RMG price hike The Bangladesh Garment Manufacturers and Exporters Association (BGMEA) has reiterated its call to international retailers and brands to increase the prices of garment items as factory owners are set to implement the new minimum wage for workers from December 1. The minimum wage board declared Tk 12,500 as the minimum wage for garment workers on November 7 and later published a gazette to this end with effect from December 1.As the deadline for implementation of the new wage nears, BGMEA President Faruque Hassan again sent letters to the international buyers on November 17 seeking higher prices from them to adjust the new wage. "Further to my letter dated November 8, 2023 regarding the newly declared minimum wages, I explained the new wage structure before you and the overall scenario in our industry," Hassan said in the letter.

uploads/trade_daily/digest_photo_S_Alo_M_W__1700459964.jpg

সময়ের আলো
মজুরিকে স্বাগত জানাল গার্মেন্টস শ্রমিক-শিল্প ঐক্য গত ২৯ নভেম্বর থেকে যাদের নির্দেশে গার্মেন্টস শিল্পে অস্থিরতা ও ভাংচুর অগ্নিসংযোগ, সহিংসতা করেছে তাদেরকে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক-শিল্প ঐক্যের নেতারা। পাশাপাশি বিগত কয়েক দিনের সহিংসতার কারণে যেন নিরাপরাধ শ্রমিকদের হয়রানি করা না হয় সে আহবানও জানান শ্রমিক নেতারা। রোববার (১৯ নভেম্বর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির আহ্বায়ক সিরাজুল ইসলাম রনি এ ধন্যবাদ জ্ঞাপন করেন। পাশাপাশি পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি সাধারণ শ্রমিকদের কাছে গ্রহণযোগ্য হয়েছে দাবি করে এমন পদক্ষেপের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন নেতারা।

uploads/trade_daily/digest_photo_Bonikbara_Bgmea__1700459964.jpg

বণিক বার্তা
বিজিএমইএর চিঠি : দেশী জাহাজকে সুবিধা দিতে গিয়ে ক্ষতির মুখে রফতানি খাত বাংলাদেশের পতাকাবাহী জাহাজকে সুবিধা দিতে গিয়ে রফতানি পণ্য পরিবহনে জটিলতা দেখা দিয়েছে। ওয়েবার সনদপ্রাপ্তিতে বিদেশী পতাকাবাহী জাহাজগুলো ভোগান্তিতে পড়ছে, করা হচ্ছে জরিমানাও। এমন পরিস্থিতিতে দেশের সবচেয়ে বড় রফতানি খাত তৈরি পোশাক শিল্পের মালিকরা পণ্য রফতানিতে কালক্ষেপণ, ব্যয় বৃদ্ধি ও ক্রেতা অসন্তোষের শিকার হচ্ছেন বলে অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে গতকাল নৌ-পরিবহন অধিদপ্তরের কাছে একটি চিঠি পাঠানো হয়েছে। বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অব পোর্ট অ্যান্ড শিপিংয়ের পক্ষ থেকে পাঠানো চিঠিটিতে এ সংকটের প্রতিকার চাওয়া হয়েছে।বিজিএমইএর ভাইস প্রেসিডেন্ট রকিবুল আলম চৌধুরী বণিক বার্তাকে বলেন, ‘বর্তমানে দেশে বিদেশী পতাকাবাহী কার্গো কম আসছে। তবে কিছুদিন আগে দুই বিদেশী পতাকাবাহী জাহাজকে প্রায় ১০ লাখ টাকা জরিমানা করেছে নৌ-বাণিজ্য অধিদপ্তর। এভাবে বিদেশী পতাকাবাহী জাহাজগুলোকে জরিমানা করা হলে আমাদের কার্গো সংকট আরো বাড়বে। কারণ জরিমানা করা হলে কনটেইনারবাহী কার্গোগুলো দেশে পণ্য পরিবহনে আগ্রহী হবে না। ফলে আমাদের তৈরি পোশাক খাতের রফতানি ব্যয় আরো বাড়বে।’

uploads/trade_daily/digest_photo_Samakal_govt__1700459964.jpg

সমকাল
পর্যালোচনা করছে সরকার, বিশেষজ্ঞদের সতর্কবার্তা শ্রম অধিকার বিষয়ে যুক্তরাষ্ট্রের স্মারকে শ্রমিকদের অধিকার হরণ করলে বাণিজ্য নিষেধাজ্ঞাসহ নানা নিষেধাজ্ঞা কোন মানদণ্ডের ভিত্তিতে দেওয়া হবে, তা গভীরভাবে পর্যালোচনা করছে বাংলাদেশ সরকার। সরকারের দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, শ্রমিক অধিকার প্রতিষ্ঠায় আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সঙ্গে যৌথভাবে কাজ করছে বাংলাদেশ। বাংলাদেশের রোডম্যাপ অনুযায়ী ৯০ শতাংশ অর্জিত হয়েছে। সম্প্রতি পোশাক শিল্পে ন্যূনতম মজুরি নিয়ে বিশৃঙ্খলা দেখা দিলেও তাতে বাণিজ্য নিষেধাজ্ঞার মতো পরিস্থিতি তৈরি হয়নি। তবে বাণিজ্য বিশেষজ্ঞরা এ বিষয়ে সতর্কবার্তা উচ্চারণ করেছেন। রপ্তানিকারকদের মধ্যেও উদ্বেগ তৈরি হয়েছে।

uploads/trade_daily/digest_photo_bd_prati__1700459964.jpg

বাংলাদেশ প্রতিদিন
ভয়ের কোনো কারণ নেই ----- সিদ্দিকুর রহমান গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি বলেন, দেশের তৈরি পোশাক খাতকে ইউএসএ ও ইইউএর চাহিদা অনুযায়ী কমপ্লায়েন্স করা হয়েছে। শ্রমিকদের অধিকার কোথাও ক্ষুণœ করা হয়নি। নিয়মিতই তাদের বেতন বাড়ানো হচ্ছে। এরপরও যদি তাদের আরও কোনো চাহিদা থাকে সেটা তারা আমাদের সুনির্দিষ্টভাবে বলুক আমরা তা পালনের চেষ্টা করব। ফলে আমরা তো ভয় পাই না। ভয়ের কোনো কারণও নাই। তারা যদি আমাদের বাণিজ্য নিষেধাজ্ঞা দেয় সেটা হবে অযৌক্তিক নিষেধাজ্ঞা। স্রেফ রাজনৈতিক কারণের সম্ভাব্য নিষেধাজ্ঞাকে আমরা ভয় পাই না। এটা ঠিক যে ইউএসএ ও ইইউ হচ্ছে আমাদের রপ্তানির সবচেয়ে বড় বাজার। এটাকে আমরা কখনই নষ্ট করতে চাই না। বরং এটাকে ঠিক রেখে পৃথিবীর অন্যান্য অঞ্চলেও আমরা রপ্তানির বাজার খোঁজার চেষ্টা করছি। বিজিএমইএর সাবেক এই নেতা আরও বলেন, নির্বাচনের কারণে আমাদের কোনো সমস্যা হবে না। নির্বাচন ও রপ্তানি খাত দুটোই পৃথক ইস্যু।

uploads/trade_daily/digest_photo_Mzamin__1700459964.jpg

মানবজমিন
যুক্তরাষ্ট্রের নতুন ঘোষণায় চিন্তিত ব্যবসায়ীরা : ক্রমাগত কমছে এলসি দীর্ঘদিন ধরে চলমান ডলার সংকট সাম্প্রতিক সময়ে আরও তীব্র আকার ধারণ করেছে। সংকট সমাধানে বাংলাদেশ ব্যাংক ডলার বিক্রি করলে রিজার্ভের মজুতে টান পড়ে। তা সামাল দিতে গত অর্থবছরের শুরু থেকে আমদানিতে কড়াকড়ি আরোপ করে সরকার। বিভিন্ন পণ্যের এলসি খোলা নিয়ন্ত্রণ করা হয়। এতে আমদানিতে তাৎক্ষণিক এর প্রভাব দেখা না গেলেও গত বছরের অক্টোবর থেকে প্রবৃদ্ধি ঋণাত্মক হয়ে পড়ে। এরপর থেকে ক্রমাগতভাবে কমছে এলসি খোলার প্রবৃদ্ধি। ফলে শিল্পের মূলধনী যন্ত্রপাতিসহ নিত্যপণ্য আমদানি হ্রাস পাওয়ায় দেশে পণ্যের দামও হু হু করে বেড়েই চলেছে। এ ছাড়া এলসি খুলতে না পারায় দেশের বিভিন্ন বন্দর দিয়েও আমদানি-বাণিজ্য কমে গেছে। আমদানি কম হওয়ায় বেনাপোল কাস্টমস হাউজে রাজস্ব আদায়ে ধস নেমেছে। ওদিকে বিশ্বজুড়ে শ্রম অধিকার নিশ্চিতে যুক্তরাষ্ট্রের নতুন নীতি ঘোষণায় চিন্তিত ব্যবসায়ীরা।

uploads/trade_daily/digest_photo_Bhoka__1700460476.jpg

ভোরের কাগজ
এফবিসিসিআইয়ের সেমিনার : বৈশ্বিক বাণিজ্য বাড়াতে ঝুঁকি ব্যবস্থাপনা উন্নয়নের তাগিদ বন্দরে উন্নত ঝুঁকি ব্যবস্থাপনা পদ্ধতির না থাকায় পণ্য আমদানির ক্ষেত্রে একজন ব্যবসায়ীকে একই পণ্য বারবার পরীক্ষা করতে হচ্ছে। এর ফলে সময় ও খরচ উভয়ই বেড়ে যাচ্ছে। যার প্রভাব পড়ছে ব্যবসায়ী থেকে শুরু করে ভোক্তা পর্যন্ত। তাই আন্তর্জাতিক বাণিজ্য বাড়াতে ঝুঁঁকি ব্যবস্থাপনা পদ্ধতি উন্নয়নের তাগিদ দিয়েছেন ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইতে আয়োজিত আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক এক সেমিনারে গতকাল রবিবার বক্তারা এসব কথা বলেন। ‘ইস্যু অব ক্রস- বর্ডার ট্রেড: ইমপর্টেন্স অব রিস্ক ম্যানেজমেন্ট সিস্টেম ইন সাপ্লাই চেইন অফ এগ্রো প্রোডাক্টস’ শীর্ষক সেমিনার এফবিসিসিআইর সঙ্গে যৌথভাবে আয়োজন করে ইউএসডিএ (ইউনাইটেড স্টেট ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার) ফান্ডেড বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন (বিটিএফ) প্রকল্প। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আবদুর রাজ্জাক।