BGMEA DAILY DIGEST
News published in media related to RMG: Today’s RMG News

March 03, 2024

uploads/trade_daily/digest_photo_TBS_BGMEA__1709446177.jpeg
The Business Standard
Pinar van der Vegt, head of Sales, and Mike Hennessy, business development manager, Sourcing at Magic, met with Faruque Hassan, president of the Bangladesh Garment Manufacturers and Exporters Association (BGMEA), to discuss potential collaboration in exploring market opportunities in the United States. Their discussions, held at BGMEA Complex in Dhaka on Saturday (2 March), encompassed issues pertinent to the garment industry of Bangladesh, with special emphasis on expanding garment exports to the US market.
uploads/trade_daily/digest_photo_DS_BD__1709446177.jpg

The Daily Star
Bangladesh to enjoy duty benefit until 2029 as WTO members allow extension Bangladesh will keep enjoying duty-free market access for three more years after its graduation to a developing nation in 2026 as the extension was endorsed by 166 members of the World Trade Organisation (WTO) at its Ministerial Conference that concluded in Abu Dhabi on Friday night. "A member that graduates from the LDC category shall continue to be eligible for LDC-specific technical assistance and capacity-building provided under WTO's Technical Assistance and Training Plan for a period of three years after the date on which the decision of the UN General Assembly to graduate that member from the LDC category becomes effective," said the WTO.

uploads/trade_daily/digest_photo_S_Alo__1709446177.jpg

সময়ের আলো
আগামী রফতানি নীতি: এলডিসি থেকে উত্তরণের পথনকশা আগামী ২০২৬ সালে বাংলাদেশ এলডিসি থেকে বেরিয়ে যাবে। কিন্তু এই উত্তরণের পর রফতানি খাতে যেসব সুুযোগ-সুবিধা এখনও রয়েছে তা পাবে না কি না তা নিয়ে এখন বেশ জোরেশোরে লবিং চলছে। এই লবিংয়ের পাশাপাশি দেশের রফতানি খাত যেন কোনোভাবে হুমকির মধ্যে না পড়ে সে বিবেচনায় আগামী ২০২৪-২০২৭ সালের রফতানি নীতি তৈরি করা হচ্ছে। আগামী ২০২৭ সালের মধ্যে রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ১১ হাজার কোটি ডলার। যা ২০১৮-২১ সালে ৬ হাজার কোটি ডলার। আর ২০২১-২৪ সালে ছিল ৮ হাজার কোটি ডলার। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বছরভিত্তিক পণ্য ও সেবাভিত্তিক রফতানি আয় ২০২৩-২৪ অর্থবছরে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ হাজার ২০০ ডলার। ২০২২-২৩ অর্থবছরে ছিল ৬ হাজার ৩০৬ ডলার। আর ২০২১-২২ অর্থবছরে ছিল ৬ হাজার ৯৭ কোটি ডলার।

uploads/trade_daily/digest_photo_Bonik__1709446177.jpg

বণিক বার্তা
বিজিএমইএর সঙ্গে সোর্সিং অ্যাট ম্যাজিকের বৈঠক সোর্সিং অ্যাট ম্যাজিকের হেড অব সেলস পিনার ভ্যান ডার ভেগেট এবং বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার মাইক হেনেসি বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসানের সঙ্গে বৈঠক করেন। এ সময় যুক্তরাষ্ট্রে বাজারের সুযোগ অন্বেষণে সম্ভাব্য সহযোগিতার বিষয়ে আলোচনা হয়। গতকাল বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত বৈঠকে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক রফতানি সম্প্রসারণ এবং বাংলাদেশের পোশাক শিল্পের সঙ্গে প্রাসঙ্গিক বিষয়াবলি। বৈঠকে উভয় পক্ষই ২০২৪ সালের আগস্টে লাস ভেগাসে সোর্সিং অ্যাট ম্যাজিক কর্তৃক আয়োজিতব্য আসন্ন পোশাক প্রদর্শনীতে বাংলাদেশী রফতানিকারকদের অংশগ্রহণের বিষয় নিয়ে কথা বলেন।

uploads/trade_daily/digest_photo_D_Bangala_WTOO__1709446177.jpg

দৈনিক বাংলা
ডব্লিউটিওর সম্মেলনে সিদ্ধান্ত: উন্নয়নশীল দেশ হওয়ার পরও ৩ বছর শুল্ক সুবিধা পাবে বাংলাদেশ বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) ১৩তম মন্ত্রী পর্যায়ের সম্মেলনে নেওয়া সিদ্ধান্তের ফলে ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশের তালিকায় আসার পর বাংলাদেশ আরও তিন বছর শুল্ক সুবিধা পাবে। গত ২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ আবুধাবিতে ডব্লিউটিওর ১৩তম মন্ত্রী পর্যায়ের বৈঠকে সদস্য দেশগুলোর মন্ত্রীরা উন্নয়নশীল দেশের খ্যাতি অর্জনের পরও সেসব দেশের জন্য স্বল্পোন্নত দেশের বাণিজ্য সুবিধা বজায় রাখতে রাজি হন। গত শুক্রবার শেষ হওয়া ডব্লিউটিও সম্মেলনের খসড়া ঘোষণায় বলা হয়, স্বল্পোন্নত দেশ হিসেবে বাংলাদেশ ২০২৯ সাল পর্যন্ত উন্নয়নশীল ও উন্নত অর্থনীতির দেশগুলোয় রপ্তানি পণ্যের জন্য স্বল্প বা শূন্য শুল্ক সুবিধা ভোগ করবে।

uploads/trade_daily/digest_photo_Bonik_ctg__1709446177.jpg

বণিক বার্তা
মন্ত্রণালয়ের ছাড়ে পণ্য খালাসে অনীহা আমদানিকারকদের গুদাম ভাড়া বাঁচাতে এবং বাজারে পণ্যের দাম বাড়াতে অনেক আমদানিকারক দীর্ঘদিন চট্টগ্রাম বন্দরে পণ্য ফেলে রাখছেন বলে অভিযোগ উঠেছে। এ বিষয়ে চলতি মাসে নৌ-পরিবহন মন্ত্রণালয়কে চিঠিও পাঠিয়েছে বন্দর কর্তৃপক্ষ। চিঠিতে বলা হয়েছে, বন্দরে পণ্য বেশি দিন ফেলে রাখলে দেশের বাজারে বেশি দামে বিক্রির সুযোগ তৈরি হয়, যার প্রভাব পড়ে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতায়।