BGMEA DAILY DIGEST
News published in media related to RMG: Today’s RMG News

April 25, 2024

uploads/trade_daily/digest_photo_A_BD_weather__1714026448.jpg
উদ্যোক্তা বাংলাদেশ
তীব্র তাপদাহের কারণে তৈরি পোশাক কারখানার শ্রমিক ভাইবোনদের জন্য বিজিএমইএ থেকে দেয়া হয়েছে নির্দেশনা। নির্দেশনা ফ্যাক্টরির মালিকরা ঠিকমতো মেনে চলছেন এমনটি বলছেন বিজিএমইএ সভাপতি এসএম মান্নান কচি। তিনি উদ্যোক্তা বাংলাদেশকে বলেন, তীব্র তাপদাহে সারাদেশের মানুষ কষ্টে আছে। এটি একটি প্রাকৃতিক দুর্যোগ। আমরা প্রতিটি কারখানার মালিকদেরকে সরকারের জারিকৃত ও আইসিডিডিআরবি নির্দেশনা প্রজ্ঞাপন আকারে সব ফ্যাক্টরিতে পৌঁছে দিয়েছি এবং সুস্থ থাকার জন্য যা যা করণীয় সব নিদর্শনা দেওয়া হয়েছে। এস এম মান্নান কচি আরো বলেন, শ্রমিক ভাইবোনদের কোন রকমের কষ্ট না হয় সে ব্যাপারে দিকনির্দেশনা দেওয়া হয়েছে। আমাদের সকল ফ্যাক্টরিতে কমপ্লায়েন্স রয়েছে। পর্যাপ্ত আলো বাতাস ফ্যান এসি এবং স্বাস্থ্যের জন্য পানি জাতীয় খাবার যদি কোন শ্রমিক ভাই বোন অসুস্থ হয় গাড়ির ব্যবস্থা ও দ্রুত চিকিৎসার জন্য যথাযথ ব্যবস্থা রয়েছে। এখন পর্যন্ত কোন অপ্রীতিকর ঘটনা বা অসুস্থতার কোন সংবাদ পাওয়া যায়নি। বিজিএমইএ ও কারখানার মালিক ভাইয়েরা সবসময় সতর্ক অবস্থানে রয়েছি। বিজিএমএ পরিচালক ও শিন শিন গ্রুপের চেয়ারম্যান মোহাম্মাদ সোহেল সাদাত উদ্যোক্তা বাংলাদেশকে বলেন, প্রতিবছরের এ সময়টা আমাদের মানসিক প্রস্তুতিতে বেশি থাকতে হয়। বর্তমানে বেশি হিট হচ্ছে। আমরা বিজিএম‌ইএর দিক নির্দেশনা মেনে চলছি।বিজিএমএ পরিচালক ও স্পারসো গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শোভন ইসলাম উদ্যোক্তা বাংলাদেশকে বলেন, পর্যাপ্ত গ্যাস নাই বিদ্যুৎ নাই, শিল্প কারখানা গুলো এনার্জি ঘাটতিতে রয়েছে। গ্যাস বিদ্যুৎ পেতে সরকার প্রধানসহ সংশ্লিষ্ট দপ্তরের সব জায়গা আমরা যোগাযোগ করছি।
uploads/trade_daily/digest_photo_TBS_EU__1714026448.jpg

The Business Standard
EU approves law to check rights violation in supply chain. How'll it impact Bangladesh? Talking to The Business Standard, BGMEA Vice President Miran Ali said he recently visited Brussels and held meetings with officials from various departments of the EU Commission. Miran Ali said he is confident that the new law being discussed would not pose any challenges for Bangladeshi apparel exporters. "Bangladesh maintains high standards of human rights and safety, and as such, the new law would not be burdensome for the country," he said.

uploads/trade_daily/digest_photo_B_Post_eleven__1714026448.jpg

The Business Post
11yrs after Rana Plaza: Unsafe industry to green revelation Currently, Bangladesh is home to 215 Leadership in Energy and Environmental Design (LEED) green factories certified by the US Green Building Council (USGBC), and over 500 are waiting for certification. Besides, nine of the top 10 LEED-certified RMG factories are located in Bangladesh, including the top two. Speaking to The Business Post, Bangladesh Garment Manufacturers and Exporters Association (BGMEA) President SM Mannan Kochi said, “Tajrin fashion fire [November 24, 2012] and Rana Plaza collapse was a lesson for us. “We invested crores of taka to make a compliance factory resulting we could stop the industrial accident.”BGMEA immediate past President Faruque Hassan said, “Now I can say every RMG factory is following the safety guidelines, and workers are working without fear. In the last couple of years, there has not been any fire or building collapse in the RMG sector, except for a few isolated incidents.”

uploads/trade_daily/digest_photo_Jnews__1714026448.jpg

জাগো নিউজ২৪
রানা প্লাজা ধসে নিহতদের প্রতি শ্রদ্ধা জানালো বিজিএমইএ রানা প্লাজা দুর্ঘটনায় নিহত শ্রমিকদের স্মরণে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ উদ্যোগে রাজধানীর জুরাইন এলাকায় শোক র্যালি অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৪ এপ্রিল) বিজিএমইএ পরিচালনা পর্ষদের পক্ষে জুরাইন কবরস্থানে নিহতদের কবর জিয়ারত করা হয়েছে। এসময় বিজিএমইএ পরিচালক মো. নুরুল ইসলাম, মো. সোহেল সাদাত, নুশরাত বারী আশাসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। নুরুল ইসলাম বলেন, আজ থেকে ১১ বছর আগে সাভার রানা প্লাজা ধসে আমাদের শ্রমিক ভাই-বোনরা জীবন দিয়েছেন। তাদের আত্মত্যাগ আমাদের অপূরণীয় ক্ষতি। তাদের রুহের মাহফিরাত কামনা করি। একই সঙ্গে তাদের স্মরণে স্মৃতিস্তম্ভ করার প্রস্তাব করা হবে বিজিএমইএ বোর্ডে। সোহেল সাদাত বলেন, আইএলওসহ সবার সহযোগিতায় নিহত ও আহত শ্রমিকদের পরিবারের পাশে ছিলাম। এখনো তাদের স্মরণ করি, তাদের পরিবারের পাশে আছি। ওই দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে আমাদের সেক্টরে পরিবর্তন এসেছে। নুশরাত বারি আশা বলেন, ওই দুর্ঘটনায় শিক্ষা কমপ্লায়েন্স নিয়ে আমাদের কারখানায়। এখন পরিবেশবান্ধব কারখানা ২০০ ছাড়িয়েছে। শ্রমিকের নিরাপত্তাকে গুরুত্ব দেওয়া হয় সর্বোচ্চ। শ্রমিক-মালিকের মধ্যে নিরাপত্তা সচেতনতা এসেছে। নিরাপদ কারখানা বেড়েছে এবং বাড়ছে।

uploads/trade_daily/digest_photo_B_Post_Classified__1714026448.jpg

The Business Post
Businesses despair as BB cuts loan defer tenure Business leaders have expressed their severe disappointment over the central bank’s decision – announced earlier this month – to cut loan installment payment defer tenure from six months to three months from September 30 this year, and only three days from March 31, 2025. Industrialists believe that when the new circular comes into effect, classified loans will skyrocket, jeopardising the ease of doing business, reducing foreign currency earnings, and job opportunities, as it will likely hamper the process of opening Letters of Credit (LCs). To resolve this issue, businesses will speak to the central bank governor, and even consider visiting the Prime Minister’s Office.

uploads/trade_daily/digest_photo_P_Alo__1714026448.jpg

প্রথম আলো
কোম্পানির জন্য ইইউর নতুন বিধান : মানবাধিকার লঙ্ঘন ও পরিবেশের ক্ষতি বন্ধে ব্যবস্থা নিতে হবে এই বিধানের ফলে ইউরোপীয় কোম্পানিগুলোর পাশাপাশি তারা যেসব প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে ব্যবসা পরিচালনা করে, সবার জন্য নতুন বাধ্যবাধকতা তৈরি হয়েছে। এর ফলে কোম্পানিগুলোকে তাদের কার্যক্রমের মাধ্যমে মানবাধিকার লঙ্ঘন ও পরিবেশের ক্ষতি প্রতিরোধ, নির্মূল ও প্রশমনে ব্যবস্থা নিতে হবে। এর মধ্যে রয়েছে দাসত্ব, শিশুশ্রম, শ্রমশোষণ, জীববৈচিত্র্যের ক্ষতি, দূষণ এবং প্রাকৃতিক ঐতিহ্যের ক্ষতি প্রতিরোধ, বন্ধ ও কমানোর ব্যবস্থা গ্রহণ।বাংলাদেশের সবচেয়ে বড় রপ্তানি পণ্য তৈরি পোশাক। এর অন্যতম বাজার ইউরোপীয় ইউনিয়ন। এই জোটের দেশগুলোতে অন্যান্য পণ্যও রপ্তানি করে বাংলাদেশ। ইউরোপীয় ইউনিয়নের এই বিধান কার্যকর হলে বাংলাদেশে এর কী প্রভাব পড়বে, সে বিষয়ে জানতে চাওয়া হয় নিট পোশাকশিল্পমালিকদের সংগঠন বিকেএমইএর সহসভাপতি ফজলে শামীম এহসানের কাছে। তিনি প্রথম আলোকে বলেন, ইইউর এই বিধানের ইতিবাচক ও নেতিবাচক দুই দিকই আছে।

uploads/trade_daily/digest_photo_S_nbangla__1714026448.jpg

সারা বাংলা
রানা প্লাজা ধসে নিহতদের প্রতি বিজিএমইএ’র শ্রদ্ধা রানা প্লাজা ধসের মর্মান্তিক দুর্ঘটনার ১১ বছর পূর্তি উপলক্ষ্যে বুধবার (২৪ এপ্রিল) এ শ্রদ্ধা জানানো হয়। বিজিএমইএ’র পরিচালক মোহাম্মদ সোহেল সাদাত, নুসরাত বারী আশা এবং মো. নুরুল ইসলাম ঢাকার জুরাইন কবরস্থানে নিহতদের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় বিজিএমইএ এর কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। পুষ্পস্তবক অর্পণের পর বিজিএমইএ নেতারা রানা প্লাজা দুর্ঘটনায় নিহতদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। শ্রদ্ধা নিবেদন শেষে নিহতদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করেন তারা।