BGMEA DAILY DIGEST
News published in media related to RMG: Today’s RMG News

July 18, 2024

uploads/trade_daily/digest_photo_Samakal__1721280298.jpg
সমকাল
রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত তথ্যে চেয়ে প্রকৃত রপ্তানি বেশ কম বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর প্রভাবে দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) পাশাপাশি মাথাপিছু আয়, মাথাপিছু জিডিপিসহ সংশ্লিষ্ট সব খাতেই এর প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করে আসছিলেন অর্থনীতিবিদরা। তবে অর্থ মন্ত্রণালয় বলছে, রপ্তানির বিপরীতে যে পরিমাণ বৈদেশিক মুদ্রা প্রকৃতপক্ষে দেশে আসে, তার ভিত্তিতেই জিডিপির হিসাব করা হয়। তাই এর প্রভাবে জিডিপি ও মাথাপিছু আয় কমবে না।
uploads/trade_daily/digest_photo_DS_cargo__1721280298.jpg

The Daily Star
Cargo piles up at HSIA as C&F agents observe strike for 3 days SM Mannan Kochi, president of the Bangladesh Garment Manufacturers and Exporters Association (BGMEA), said the strike had caused a lot of trouble. "We are facing a lot of difficulties as imported goods cannot be released from the airport and goods cannot be exported through air shipment," he said over the phone yesterday. International clothing retailers and brands are especially worried by the stalemate as it has hindered the timely shipment of goods, Kochi added.

uploads/trade_daily/digest_photo_BD__1721280489.jpg

বাংলাদেশ প্রতিদিন
কোটা আন্দোলন : সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আজ নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত ও এক দফা দাবিতে আজ বৃহস্পতিবার সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি পালন করবে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের প্লাটফর্ম ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’। গতকাল বুধবার রাতে এক বিবৃতিতে এ কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ। বিবৃতিতে আসিফ মাহমুদ বলেন, ‘শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ, বিজিবি, র‍্যাব, সোয়াটের ন্যক্কারজনক হামলা, খুনের প্রতিবাদ, খুনিদের বিচার, সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিত ও এক দফা দাবিতে ১৮ জুলাই সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা করছি।' তিনি আরো বলেন, 'বৃহস্পতিবার শুধু হাসপাতাল ও জরুরি সেবা ব্যতীত কোনো প্রতিষ্ঠানের দরজা খুলবে না, অ্যাম্বুলেন্স ব্যতীত সড়কে কোনো গাড়ি চলবে না। সারা দেশের প্রতিটি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, প্রাইভেট বিশ্ববিদ্যালয়, মাদরাসা শিক্ষার্থীদের আহ্বান জানাচ্ছি, কর্মসূচি সফল করুন।'

uploads/trade_daily/digest_photo_S_Alo__1721280298.jpg

সময়ের আলো
স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে করা হচ্ছে চূড়ান্ত কৌশলপত্র আগামী ২০২৬ সালের ২৪ নভেম্বর বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে মধ্যআয়ের দেশে উত্তীর্ণ হতে যাচ্ছে। এটি অনেক আগে থেকে নির্ধারিত হয়ে থাকলেও, সরকারের পক্ষ উত্তরণের কী ধরনের কৌশল গ্রহণ করা প্রয়োজন তার কার্যক্রম ইতিমধ্যে শুরু হয়ে গেছে। এ ছাড়া প্রধানমন্ত্রীর মুখ্যসচিবের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের কমিটি কাজ করছে। আবার কাজের সুবিধার জন্য বিভিন্ন উপকমিটি গঠন করা হয়েছে, যা এখনও চলমান। এর পরও সরকারের উচ্চ পর্যায়ের পরিকল্পনায় আগামীকাল বৃহস্পতিবার এক কর্মশালা হতে যাচ্ছে। এই কর্মশালার মূল উদ্দেশ্য হচ্ছে বিভিন্ন স্টেকহোল্ডারের মতামতের ওপর ভিত্তি করে একটি চূড়ান্ত কৌশলপত্র তৈরি করা।

uploads/trade_daily/digest_photo_Jnews__1721280489.jpg

জাগো নিউজ২৪
রীতি ভেঙে আজ ওয়েবসাইটেই প্রকাশ হবে মুদ্রানীতি সাধারণত মুদ্রানীতি ঘোষণা করা হয় আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলন করে। যেখানে নানান বিষয়ে প্রশ্নের জবাব দপন গভর্নর। তুলে ধরা হয় সফলতা এবং ব্যর্থতার কারণ। তবে দীর্ঘদিনের রীতি ভেঙে এবার ওয়েবসাইটে মুদ্রানীতি প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বৃহস্পতিবার (১৮ জুলাই) চলতি ২০২৪-২৫ অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা করা হবে। এদিন বিকেলে ৩টার পর কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটে তা আপলোড করা হবে বলে নির্ভরশীল একটি সূত্র নিশ্চিত করেছে।

uploads/trade_daily/digest_photo_FE__1721280489.jpg

The Financial Express
Export data mismatch won't change GDP, per-capita income: MoF The government claims the export-data mismatch won't change the size of Bangladesh's gross domestic product (GDP) and per-capita income, though economists think different about knock-on effect of the miscalculation. In a release Tuesday, the ministry of finance said the central bank usually publishes info on export earnings based on the foreign currency actually received from abroad against export of goods and services. And Bangladesh Bureau of Statistics (BBS) considers the central bank's statistics while calculating the GDP, the release claims