BGMEA DAILY DIGEST
News published in media related to RMG: Today’s RMG News

October 15, 2024

uploads/trade_daily/digest_photo_S_Alo_CA__1728972883.jpg
সময়ের আলো
সাভার, আশুলিয়া, গাজীপুর ও নারায়ণগঞ্জে পোশাক কারখানার উৎপাদন কার্যক্রম স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে। এসব এলাকার প্রায় শতভাগ কারখানা খুলেছে এবং শ্রমিকরাও কাজে যোগদান করেছে। এখানে এখন কোন অস্থিরতা নেই। সোমবার (১৪ অক্টোবর) প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে পোশাক কারখানার সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে গণমাধ্যমকে পাঠানো এক বার্তায় এ কথা জানানো হয়। এতে উল্লেখ করা হয়, সাভার ও আশুলিয়ায় মোট ৪০৭টি কারখানার মধ্যে ৩টি ছাড়া সকল কারখাানা খুলেছে। বন্ধ ৩ কারখানার মধ্যে ২টি ১৩/১ ধারায় বন্ধ রয়েছে। এদিকে, নারায়ণগঞ্জে সবগুলো কারখানা ইতোমধ্যে খুলেছে। গাজীপুরে ৮৭১ কারখানার মধ্যে ২টি ছাড়া বাকী কারখানা চালু রয়েছে।
uploads/trade_daily/digest_photo_WhatsApp_Image_2024-10-14_at_11.07.00_PM__1728973120.jpeg

The Daily Star
Almost all RMG factories open now: CA's press wing About 99.26 percent garments factories are open now at Savar, Ashulia, and Gazipur. No crisis was reported in the garments at Savar, Ashulia, Narayanganj, and Gazipur as of 8:00am yesterday, according to a situation update issued by the chief adviser's press wing.Currently three factories (including two factories as per rule 13/1) out of 407 are closed throughout Savar and Ashulia areas, while all factories in Narayanganj are open.Two factories out of 871 are shut throughout the Gazipur area, it said.

uploads/trade_daily/digest_photo_Mzamin__1728973120.jfif

মানবজমিন
দাবি পূরণে কাজ চলছে শতভাগ পোশাক কারখানা চালু শ্রমিক অসন্তোষ কাটিয়ে সাভার, আশুলিয়া, গাজীপুর ও নারায়ণগঞ্জ শিল্পাঞ্চলের প্রায় শতভাগ পোশাক কারখানা উৎপাদনে ফিরেছে। শ্রমিকরাও কাজে যোগদান করেছেন। বর্তমানে কোনো অস্থিরতা নেই। গতকাল প্রধান উপদেষ্টার কার্যালয় থেকে পোশাক কারখানার সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে গণমাধ্যমকে পাঠানো এক বার্তায় এ কথা জানানো হয়। এর আগে ১৮ দফা দাবি জানায় পোশাক খাতের শ্রমিকরা। পরে দাবি মেনে নেয়ার সিদ্ধান্ত নেয় সরকার ও মালিকপক্ষ। সেই দাবি পূরণে কাজ চলছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

uploads/trade_daily/digest_photo_WhatsApp_Image_2024-10-14_at_11.03.50_PM__1728973120.jpeg

The Dhaka Tribune
Editorial : Steadying the RMG sector The Chief Adviser's press wing assuring the nation that normalcy has returned to the RMG sector in the country is certainly welcome news, one that we hope will continue, and that the days of unrest are finally behind us.

uploads/trade_daily/digest_photo_WhatsApp_Image_2024-10-14_at_11.16.04_PM__1728973120.jpeg

সমকাল
অর্থনীতি ও নিরাপত্তায় জোর বাংলাদেশের চীনের সঙ্গে অর্থনৈতিক উন্নয়ন ও নিরাপত্তা– দুই খাতেই সম্পর্ক গভীর করতে চায় বাংলাদেশ। দেশের অবকাঠামোগত উন্নয়নে চীনের সহযোগিতা করার সুযোগ রয়েছে। তবে চীনের অর্থায়ন ও ঋণ আরও ভালো করে খতিয়ে দেখতে হবে। ঋণের নানা শর্ত পুনর্মূল্যায়ন করা জরুরি। দুই দেশের সম্পর্কের ভবিষ্যৎকে সামগ্রিকভাবে দেখতে হবে। আঞ্চলিক ও বৈশ্বিক রাজনীতির প্রেক্ষাপটে দুই দেশের সম্পর্ক এগিয়ে নেওয়ার ক্ষেত্রে ভূরাজনৈতিক বাধা ও উদ্বেগ রয়েছে। এগুলো দূর করা না গেলে সম্পর্ক এগোবে না। গতকাল সোমবার রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশ-চীন রিলেশনস: এ ফিউচার আউটলুক’ শীর্ষক সেমিোরে এসব কথা বলা হয়। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উপলক্ষে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) ও সেন্টার ফর চায়না স্টাডিজ (এসআইআইএস-ডিইউ) যৌথভাবে এই আয়োজন করে।

uploads/trade_daily/digest_photo_Bonik__1728973120.jpg

বণিক বার্তা
বাংলাদেশ থেকে ৪৭০ কোটি ডলারের পোশাক আমদানি করেছে যুক্তরাষ্ট্র, কমেছে ৯.১৭% একক বাজার হিসেবে বাংলাদেশের তৈরি পোশাকের সবচেয়ে বড় রফতানি গন্তব্য যুক্তরাষ্ট্র। অর্থমূল্য বিবেচনায় দেশটি চলতি বছর জানুয়ারি থেকে আগস্ট এ ‌আট মাসে বাংলাদেশ থেকে ৪৭০ কোটি ডলারেরও বেশি পোশাক পণ্য আমদানি করেছে। গত বছরের একই সময়ের তুলনায় আমদানি কমেছে ৯ দশমিক ১৭ শতাংশ। যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের অফিস অব টেক্সটাইলস অ্যান্ড অ্যাপারেলসের (ওটিইএক্সএ) হালনাগাদ পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে। পরিসংখ্যান অনুযায়ী, ২০২৪ সালের জানুয়ারি থেকে আগস্টে বাংলাদেশ থেকে ৪৭০ কোটি ৯৮ লাখ ১০ হাজার ডলারের পোশাক আমদানি করেছে যুক্তরাষ্ট্র। গত বছরের একই সময়ে আমদানির অর্থমূল্য ছিল ৫১৮ কোটি ৫১ লাখ ৪০ হাজার ডলার। এ হিসাবে জানুয়ারি-আগস্টে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি কমেছে ৯ দশমিক ১৭ শতাংশ।