BGMEA DAILY DIGEST
News published in media related to RMG: Today’s RMG News

July 27, 2024

uploads/trade_daily/digest_photo_D_RU__1722063865.jpg
দেশ রুপান্তর
ক্ষতির পরিমাণ ঠিক কত এমন প্রশ্নের জবাবে বাংলাদেশ তৈরি পোশাক উৎপাদনকারী ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি এসএম মান্নান কচি দেশ রূপান্তরকে বলেন, ‘প্রতিদিন আমাদের ক্ষতি হয়েছে ১ হাজার ৬০০ কোটি টাকার। সে হিসেবে ৪ দিনে ৬ হাজার ৪০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। এ ক্ষতি কাটিয়ে ওঠাই এখন বড় চ্যালেঞ্জ।’দেশের ভাবমূর্তির ক্ষতি সবচেয়ে বেশি হয়েছে জানিয়ে এসএম মান্নান কচি বলেন, ‘টাকার অঙ্কের চেয়েও আমাদের ইমেজের ক্ষতি হয়েছে সবচেয়ে বেশি। জ্বালাও-পোড়াও, মেট্রোরেলে ধ্বংসলীলাসহ এত হিংসাত্মক ঘটনার কারণে আমাদের ক্রেতারা অত্যন্ত চিন্তিত হয়ে গেছেন। সারা বিশ্বে আমাদের শান্তিপূর্ণ ও ব্যবসায়িক পরিবেশের যে ইমেজ ছিল, সেটি ক্ষুন্ন হয়েছে। এখন যত দিন না আমরা তাদের দেখাতে পারব যে সব স্বাভাবিক, তত দিন আমরা উদ্বিগ্ন।’ তিনি বলেন, ‘আমরা দু-এক দিনের মধ্যে বায়ার অ্যাসোসিয়েশনের সঙ্গে বসব।’
uploads/trade_daily/digest_photo_P_Allooo__1722064695.jpg

প্রথম আলো
সম্পাদকীয় : স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনুন ডলার–সংকট, বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়া, নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির কারণে দেশের অর্থনীতি আগে থেকেই বেশ চাপে। শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতা, কারফিউ জারি, ইন্টারনেট সেবা বন্ধের মতো কঠোর পদক্ষেপ যে অর্থনীতিকে কঠিন অবস্থার মধ্যে ঠেলে দিয়েছে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। রপ্তানিমুখী কারখানা বন্ধ থাকায় বাংলাদেশের বিশাল ক্ষতি হয়েছে বলে মনে করেন ব্যবসায়ীরা। পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি আবদুল মান্নান বলেছেন, কয়েক দিনের স্থবিরতায় প্রায় ১১ হাজার কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে। এর মধ্যে বিজিএমইএর সরাসরি রপ্তানিতে ক্ষতি হয়েছে ৬ হাজার ৪০০ কোটি টাকা।

uploads/trade_daily/digest_photo_Bdnews__1722064695.jpg

বিডিনিউজ২৪
নৈরাজ্যের ধাক্কা কতটা ভোগাবে, শঙ্কায় পোশাক খাত কারফিউ শিথিল হওয়ার পর মঙ্গলবার থেকে আবার কাজ শুরু করেছে টিএডি গ্রুপের কারখানাগুলো। কিন্তু চার দিন কারখানা বন্ধ থাকার জের কতদিন টানতে হবে, তা নিয়ে উদ্বিগ্ন গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আশিকুর রহমান তুহিন।বিজিএমইএ পরিচালক শোভন ইসলাম এর ভাষ্যে, ”আমার ক্রেতারা সফিসটিকেটেড। এখন সবকিছু অটোমেটেড। উৎপাদন প্রকিয়া থেকে সব তারা সেখানে বসে সব দেখে, জানতে পারে। কিন্তু ইন্টারনেট বন্ধ থাকায় তারা কিছুই জানতে পারে নাই। এক ছিল মোবাইল। কিন্তু এটা অ্যানালগ যুগের টু জি। ফোনে কথাও বোঝা যায়নি।বিজিএমইএ এর সভাপতি এস এম মান্নান কচিও একই সুরে কথা বললেন। তার ভাষায়, “আমাদের প্রতি আন্তর্জাতিক ক্রেতাদের আস্থা ও নির্ভরতায় ঘাটতির আশঙ্কা তৈরি হয়েছে।”

uploads/trade_daily/digest_photo_B_Post__1722064695.jpg

The Bangladesh Post
Mayhem takes heavy toll on RMG Bangladesh Garment Manufacturers and Exporters Association (BGMEA) Director Mohiuddin Rubel told Bangladesh Post, “Our export was $4 billion during this time last year. We have incurred a loss of $1,600 million per day. In six days, our direct loss stood over Tk 10,000 crore.” BGMEA President S. M. Mannan Kochi told journalists, “Recovering from this blow will be difficult. We have lost our image among buyers due to communication issues.”

uploads/trade_daily/digest_photo_DS__1722064695.jpeg

The Daily Star
RMG exporters in a race against time to offset losses Local apparel exporters are in a frantic race to recover the losses they incurred during the latest spell of violence centring the quota reform movement and nationwide curfew, with international retailers and brands pressuring them to ensure timely delivery of goods. Faruque Hassan, managing director of Giant Group, said his American buyers could not place work orders during the past week. So, he sent two of his officers to the US so that he does not lose business. SM Mannan Kochi, president of the Bangladesh Garment Manufacturers and Exporters Association, said he would sit in a meeting in a day or two with the international buyers and request them to not cancel work orders or seek discounts.

uploads/trade_daily/digest_photo_Bonik__1722064695.jpg

বণিক বার্তা
পণ্য খালাসীকরণে ড্যামারেজ ফি মওকুফে দীর্ঘসূত্রতা টানা পাঁচদিনের অচলাবস্থার পর গত বুধবার থেকে পুরোদমে কার্যক্রম শুরু করে বন্দর কর্তৃপক্ষ। তবে বন্দর ড্যামারেজ ফি-সংক্রান্ত জটিলতায় আবারো দীর্ঘ হচ্ছে পণ্য খালাসীকরণ প্রক্রিয়া। সরকারের পক্ষ থেকে ড্যামারেজ ফি মওকুফের ইঙ্গিত দেয়া হলেও কোনো ধরনের গণবিজ্ঞপ্তি বা আদেশ জারি করা হয়নি। ব্যবসায়ীদের প্রতিটি চালানের জন্য পৃথক আবেদন করতে বলা হয়েছে বলে জানিয়েছেন তারা। এতে একদিকে যেমন মাশুল মওকুফের জটিলতা বাড়ছে, অন্যদিকে নতুন করে কনটেইনার ড্যামারেজ ফি আরোপের শঙ্কায়ও রয়েছেন ব্যবসায়ীরা।

uploads/trade_daily/digest_photo_TBS_rmg__1722064695.jpg

The Business Standard
RMG on overdrive to meet deadlines Windy Group, which operates nine production units including a washing plant, generates about $200 million in annual exports and employs around 15,000 people, said Mesbah Uddin, also a director of the Bangladesh Garment Manufacturers and Exporters Association (BGMEA). Sparrow Group Managing Director Shovon Islam said a US buyer requested air freight for their 180,000-piece order of various woven garments, agreeing to cover the cost but demanding a 15% discount. The shipment deadline is 29 July.

uploads/trade_daily/digest_photo_S_Alo__1722064695.jpg

সময়ের আলো
অর্থনীতিতে সংকট আরও বাড়ল দেশের অর্থনীতি আগে থেকেই ছিল টালমাটাল অবস্থায়। আশঙ্কাজনকহারে রিজার্ভ কমে যাওয়া, ডলারের দরে লাগামছাড়া উল্লম্ফন, উচ্চ মূল্যস্ফীতি, রফতানি আয় কমে যাওয়া, বিনিয়োগে স্থবিরতা, ব্যাংকিং খাতের ভঙ্গুর দশা-এ রকম অনেকগুলো সংকট নিয়েই টেনেটুনে চলছিল অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্য। এসব সংকটের কারণে অর্থনীতিতে আগে থকেই ক্ষত তৈরি হয়েছিল। কোটা সংস্কারের দাবিতে গত এক সপ্তাহের আন্দোলন ও স্থবিরতার কারণে সবকিছু একেবারে থমকে গিয়েছিল। এই এক সপ্তাহে অর্থনৈতিক কার্যক্রম, ব্যবসা-বাণিজ্য সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। আর এই এক সপ্তাহের অচলাবস্থার কারণে অর্থনীতির ক্ষতটা আরও বেড়ে গেল বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

uploads/trade_daily/digest_photo_B_Post_Container__1722064695.jpg

The Business Post
Container backlog persists at Ctg port, sluggish internet slows releases The Chattogram Seaport and the Customs House, Chattogram (CHC), have regained access to their internet connection after nearly a week of disruption. While the connection has been restored, other stakeholders experienced initial delays in regaining connectivity. Compounding the issue, container handling procedures have slowed significantly, with 42,000 containers currently stacked at the port, causing a substantial backlog.