BGMEA DAILY DIGEST
News published in media related to RMG: Today’s RMG News

March 11, 2025

uploads/trade_daily/digest_photo_bonik__1741670308.jpg
বণিক বার্তা
শিল্প খাতে গ্যাসের মূল্যবৃদ্ধির প্রস্তাব নিয়ে গত ২৬ ফেব্রুয়ারি গণশুনানি আয়োজন করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গণশুনানিতে প্রতি ঘনফুট গ্যাসের দাম ৩০ টাকা থেকে একলাফে ৭৫ টাকা ৭২ পয়সা নির্ধারণের প্রস্তাব করা হয়। শুরু থেকেই এ প্রস্তাবের বিরোধিতা করে আসছেন ব্যবসায়ীরা। সর্বশেষ গত রোববার গ্যাসের মূল্যহার পুনর্নির্ধারণের জন্য বিইআরসিতে চিঠি দিয়েছে মেঘনা গ্রুপ, সিটি গ্রুপ, উত্তরা মোটর করপোরেশন এবং দেশের শীর্ষস্থানীয় ১১টি ব্যবসায়ী সংগঠন। জানতে চাইলে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজ বণিক বার্তাকে বলেন, ‘দাম পর্যালোচনার জন্য ভ্যাট, ডাবল ট্যাক্সসহ বেশকিছু মাপকাঠি আছে যেগুলো অবশ্যই বিবেচনায় নেয়া উচিত। যদি মিক্সিং হিসাব করেও পর্যালোচনা করা হয় তাহলেও দেখা যায় যে ২৪ টাকার ওপরে দাম আসে না। আমরা মনে করি, বিইআরসি যে শুনানি দিয়েছে এটাকে বন্ধ করা উচিত এবং গ্যাসের দামও কমিয়ে দেয়া উচিত।’
uploads/trade_daily/digest_photo_WhatsApp_Image_2025-03-10_at_10.23.07_PM__1741670308.jpeg

দেশ রুপান্তর
এলডিসি উত্তরণে আরও সময় প্রয়োজন বিদ্যমান বৈশ্বিক ও স্থানীয় অর্থনৈতিক বাস্তবতা, শিল্প খাতে জ্বালানি সংকট, উচ্চ মূল্যস্ফীতি ও পণ্য আমদানিতে উচ্চশুল্ক, উচ্চ সুদহার ও বেসরকারি খাতে ঋণপ্রবাহের স্বল্পতা প্রভৃতি কারণে দেশের ব্যবসায়ীরা প্রচ- প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করছে। এমন বাস্তবতায় বাংলাদেশের এলডিসি উত্তরণ কমপক্ষে ২-৩ বছর পিছিয়ে নেওয়া প্রয়োজন বলে মনে করেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি তাসকীন আহমেদ। তিনি বলেন, ২০২৬ সালের ২৪ নভেম্বর বাংলাদেশ এলডিসি থেকে উত্তরণের তারিখ নির্ধারিত রয়েছে। কিন্তু সাম্প্রতিক সময়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির অস্থিরতা, শিল্প খাতে জ্বালানি সংকট, উচ্চ মূল্যস্ফীতি ও পণ্য আমদানিতে উচ্চশুল্ক, উচ্চ সুদহার ও বেসরকারি খাতে ঋণপ্রবাহের স্বল্পতা প্রভৃতি কারণে আমাদের বেসরকারি খাত প্রচ- প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করছে, এমন বাস্তবতায় বাংলাদেশের এলডিসি উত্তরণ কমপক্ষে ২-৩ বছর পিছিয়ে নেওয়া প্রয়োজন।

uploads/trade_daily/digest_photo_jnews__1741670308.jpg

জাগো নিউজ২৪
৫ শতাংশ এককালীন পরিশোধ ঋণে এক্সিট সুবিধা ঋণ থেকে মুক্ত হতে এক্সিট (বন্ধ) পলিসিতে বিশাল সুবিধা দিয়ে নতুন নীতিমালা প্রণয়ন করেছে বাংলাদেশ ব্যাংক। এর আওতায় খেলাপি গ্রাহকরা এখন মাত্র ৫ শতাংশ এককালিন পরিশোধ (ডাউন পেমেন্ট) দিয়ে তিন বছরের মধ্যে পুরো ঋণ পরিশোধের সুযোগ পাবেন গ্রাহক। গত ৮ জুলাই জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী ছিল মোট ঋণের ১০ শতাংশ। বিদ্যমান ঋণস্থিতির ন্যূনতম ৫ শতাংশ ডাউন পেমেন্ট নগদে পরিশোধ করে এক্সিট সুবিধা প্রাপ্তির আবেদন করবে গ্রাহক প্রতিষ্ঠান। ব্যাংক এ ধরনের আবেদন নিষ্পত্তি করতে সর্বোচ্চ ৬০ দিন সুযোগ পাবে। নির্ধারিত সময়ে নির্দিষ্ট ঋণ কোন অবস্থাতে সেই পুনঃতফসিল বা পুনর্গঠন করার সুযোগ পাবেন না গ্রাহক।

uploads/trade_daily/digest_photo_observer__1741670669.jpg

The Daily Observer
RMG purchase orders for exports fall by 42 pc in Feb The country's ready-made garment industry is suddenly facing a worrying situation. Amidst the pressure of competition in the global market, rising production costs and economic uncertainty, more bad news is that the purchase orders (UD) for garment exports fell by 42 per cent in February compared to January this year, which is the biggest decline in the last 14 months. Although there was a slight positive trend in January, this unexpected collapse in the following month has put the stability and future growth of the industry in the face of uncertainty. Utilization Declaration (UD) is an important indicator in determining the trend of export orders.

uploads/trade_daily/digest_photo_ajker__1741670669.jpg

আজকের পত্রিকা
কনটেইনারের চাপে চট্টগ্রাম বন্দর চট্টগ্রাম বন্দরে কনটেইনারের জট ভয়াবহ আকার নিয়েছে, বিশেষ করে ঢাকার কমলাপুর আইসিডিগামী কনটেইনারগুলোর ক্ষেত্রে পরিস্থিতি আরও জটিল। ট্রেনের ইঞ্জিনের সংকটে নির্ধারিত সময়ে মালপত্র খালাস করা সম্ভব হচ্ছে না। ফলে আইসিডি ইয়ার্ডে ধারণক্ষমতার চেয়ে বেশি কনটেইনার জমেছে। ৮৭৬ টিইইউএস সক্ষমতার ইয়ার্ডে এখন রয়েছে ১ হাজার ১৬২ টিইইউএস কনটেইনার, যা স্বাভাবিকের তুলনায় অনেক বেশি। গত ২৪ ঘণ্টায় ১৪৬ টিইইউএস ডেলিভারি হলেও কনটেইনারের জট কাটছে না। দুই সপ্তাহ আগেও এই সংখ্যা ছিল ১ হাজার ৭১১ টিইইউএস, যা ধারণক্ষমতার প্রায় দ্বিগুণ।

uploads/trade_daily/digest_photo_WhatsApp_Image_2025-03-10_at_9.56.56_PM__1741670669.jpeg

The Daily Star
‘Youth at heart of sustainable growth’ Bangladesh has a promising future with its young and dynamic workforce accelerating economic growth, but challenges like youth unemployment, skill mismatches, and climate concerns must be tackled for a sustainable and inclusive future, said experts at a discussion yesterday.As the country prepares for Voluntary National Review (VNR) 2025, the experts stress the importance of adapting, innovating, and empowering the youth to lead the charge toward a thriving, equitable future."As the country prepares for the VNR 2025, which will assess its performance on the SDGs, one thing is clear—the future belongs to those who can adapt, innovate, and lead," said Debapriya Bhattacharya, distinguished fellow of the Centre for Policy Dialogue.

uploads/trade_daily/digest_photo_WhatsApp_Image_2025-03-10_at_9.57.08_PM__1741670669.jpeg

প্রথমআলো
দ্বিতীয় দিনে আরও ১৬ হাজার শ্রমিক পেল ৫৫ কোটি টাকা গাজীপুরে বেক্সিমকো শিল্পপার্কের লে-অফ করা ১৪টি কারখানার আরও ১৬ হাজার ১৪২ শ্রমিককে পাওনা বাবদ ৫৫ কোটি ৩৭ লাখ টাকা পরিশোধ করা হয়েছে। কোম্পানির পক্ষ থেকে পাওনা পরিশোধের দ্বিতীয় দিনে আজ সোমবার এই বকেয়া পাওনা পরিশোধ করা হয়। এর আগে গত রোববার প্রথম দিনে বন্ধ হয়ে যাওয়া দুই প্রতিষ্ঠানের ২৪৫ জন শ্রমিকের ৮০ লাখ টাকা পাওনা পরিশোধ করা হয়েছিল। বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কের ব্যবস্থাপক (প্রশাসন) মো. আরিফ আহাম্মেদ আজ ১৬ হাজার শ্রমিকের পাওনা পরিশোধের বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেন। তিনি বলেন, আজ বেলা ২টা থেকে শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ শুরু হয়। এদিন ১৬ হাজারের বেশি শ্রমিকের পাওনা মিটিয়ে দেওয়া হয়েছে।

uploads/trade_daily/digest_photo_WhatsApp_Image_2025-03-10_at_10.19.35_PM__1741670669.jpeg

সমকাল
শোভন কর্মসংস্থান নিশ্চিত করতে নিম্নতম মজুরি বাস্তবায়ন জরুরি মানসম্পন্ন শিক্ষা ও শোভন কর্মসংস্থান নিশ্চিত করা না গেলে অর্থনৈতিক উন্নতির পরবর্তী ধাপে পৌঁছানো কঠিন হবে। আর শোভন কর্মসংস্থানের ক্ষেত্রে নিম্নতম মজুরি বাস্তবায়ন জরুরি। যুব সম্প্রদায়ের শিক্ষা, স্বাস্থ্য ও শোভন কর্মসংস্থান খাতে প্রয়োজনীয় বিনিয়োগও দরকার। গতকাল সোমবার রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ-চীন মৈত্রী সম্মেলন কেন্দ্রে এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশ আয়োজিত ‘জাতীয় এসডিজি রিপোর্ট (ভিএনআর) ২০২৫: যুবসমাজের ভাবনা’ শীর্ষক আলোচনায় বক্তারা এসব কথা বলেন। এ আয়োজনে সহযোগিতা করে ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) বাংলাদেশ এবং ইউনাইটেড নেশনস পোভার্টি-এনভারমেন্ট অ্যাকশন।

uploads/trade_daily/digest_photo_kk__1741670669.jpg

কালের কন্ঠ
পানগাঁও নৌপথে জাহাজের নির্ধারিত ভাড়া প্রত্যাহার চট্টগ্রাম-পানগাঁও নৌপথকে দেখা হতো কনটেইনার হ্যান্ডলিংয়ের বিকল্প সমাধানের পথ হিসেবে। এ বিকল্প পথটিতে কনটেইনার পরিবহন কমেছে ৭১.৪৩ শতাংশ। এ ছাড়া কমে গেছে আশঙ্কাজনক হারে জাহাজ চলাচলও। এবার নদীপথে পণ্য পরিবহনে আগের সেই চিরচেনা গতি ফিরিয়ে আনতে চট্টগ্রাম-পানগাঁও নৌপথে জাহাজের নির্ধারিত ভাড়া প্রত্যাহার করেছে নৌপরিবহন মন্ত্রণালয়।এ বিষয়ে গত সপ্তাহে নতুন করে প্রজ্ঞাপন জারি করেছে। এখন থেকে জাহাজ ভাড়া জাহাজ মালিক ও মেইনলাইন অপারেটরদের দ্বিপক্ষীয় চুক্তির ভিত্তিতে নির্ধারিত হবে।